You are here
Home > স্বাস্থ্য > বিআরবি হাসপাতালে “ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় সেবা সপ্তাহ ২০২১” এর শুভ উদ্ভোধন

বিআরবি হাসপাতালে “ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় সেবা সপ্তাহ ২০২১” এর শুভ উদ্ভোধন

ব্রেস্ট ক্যানসার সচেতনতা উপলক্ষে ৩১ আগস্ট “ব্রেস্ট ক্যানসার সচেতনতায় সেবা সপ্তাহ ২০২১” এর শুভ উদ্ভোধন ঘোষনা করা হয়। এ উপলক্ষ্যে রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালের আয়োজনে বিশেষ সচেতনতামূলক কর্মসূচি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. এম এ হাই, প্রেসিডেন্ট, অনকোলজি ক্লাব, বাংলাদেশ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব বিআরবি গ্রুপ এর সম্মানীত পরিচালক জনাব মো: মফিজুর রহমান এবং অধ্যাপক ডা. মোফাজ্জেল হোসেন (লে. কর্ণেল অব:), চীফ কনসালটেন্ট, মেডিকেল অনকোলজি, বিআরবি হাসপাতাল লিমিটেড ।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিট্রিশ অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জন ডা. এসকে. ফরিদ আহমেদ, চীফ কনসালটেন্ট, বিআরবি ব্রেস্ট ইউনিট এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডা. আলী নাফিসা, কনসালটেন্ট, বিআরবি ব্রেস্ট ইউনিট। অনুষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করেন ডা. মো. মনসুর আলী, ডিএমএস ও সিইও (ভারপ্রাপ্ত), বিআরবি হসপিটালস লিমিটেড। অনুষ্ঠানে বিআরবি হাসপাতালের ব্রেস্ট ইউনিট থেকে চিকিৎসা নেওয়া রোগীগন সহ হাসপাতালের কনসালটেন্ট বৃন্দ, অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধানগন এবং হাসপাতালের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা উল্লেখ করেন, বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। পুরুষরাও এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি’র হিসেবে, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। স্তন ক্যান্সার যদি প্রাথমিক পর্যায়ে দ্রæত শনাক্ত করা যায় তাহলে পুরোপুরি এর নিরাময় সম্ভব।

বক্তারা আরও বলেন রেডিওফ্রিকোয়েন্সি আইডিন্টিফিকেশন বা জঋওউ যা এশিয়ার প্রথম বিআরবি হাসপাতালেই হয়েছে এবং হচ্ছে। ব্রেস্ট ক্যান্সারে বাংলাদেশে একমাত্র বিআরবি হাসপাতালই ইংল্যান্ড এর সমমান চিকিৎসা সেবা প্রদান করা হয়। বিআরবি হাসপাতালে অ্যাসেলুলার ডার্মাল ম্যাট্রিক্স বা অউগ এর মাধ্যমে ব্রেস্ট ক্যান্সার হলে পুরো ব্রেস্ট না কেটে চিকিৎসা করা হয়।

Similar Articles

Leave a Reply

Top