You are here
Home > সারা দেশ > সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস পালিত

সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস পালিত

মোঃ মোশফিকুর রহমান স্বপন, সুনামগঞ্জ 

১৯৭১ সালের ৬ই ডিসেম্বর সুনামগঞ্জ শহর হানাদার বাহিনী মুক্ত হয়। এই দিনে লাল সবুজের পতাকা ওড়ানো হয়। স্বাধীনতা যুদ্ধে জীবন বাজি রেখে বর্বর পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেন মুক্তিযোদ্ধারা। তাদের প্রতিরোধের মুখে তৎকালীন সুনামগঞ্জ মহকুমা শহর ছেড়ে পিছু হটে পাকবাহিনী ও তাদের দোসররা। তারা ভোর বেলায় হাওরের নৌপথে ও সড়কপথে সিলেটের দিকে পালিয়ে যেতে বাধ্য হয়।

মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনীর সাঁড়াশী অভিযান ও প্রতিরোধের মুখে ১৯৭১ সালের এই দিনে সুনামগঞ্জ শহর শত্রুমুক্ত হওয়ায় মুক্তিযোদ্ধা সহ আমজনতা লাল সবুজের পতাকা হাতে নিয়ে শহরে রাস্তায় নেমে এসে জয় বাংলা জয় বঙ্গবন্ধু শ্লোগানে মুখরিত করে।

সুনামগঞ্জে এ দিনটি পালিত হয় সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস হিসেবে। সুনামগঞ্জ মুক্ত দিবস পালন উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ এর আয়োজনে জেলা প্রশাসক মো. রাসেদ ইকবাল চৌধুরী’র নেতৃত্বে বুধবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

এসময় পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, পৌর মেয়র নাদের বখ্ত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহ মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। পরে সকাল এগারোটায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ এর সামনে থেকে একটি

এসময় পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, পৌর মেয়র নাদের বখ্ত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহ মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। পরে সকাল এগারোটায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ এর সামনে থেকে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আবুল হোসেন মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। 

সভায় জেলা প্রশাসক মো.  রাসেদ ইকবাল চৌধুরী’র সভাপতিত্বে ও সহকারী কমিশনার মো. বুরহান উদ্দিন’র সঞ্চালনায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, মুক্তিযোদ্ধা বীর বিক্রম ইদ্রিস আলী, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার নুরুল মোমেন, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান সহ বিভিন্ন উপজেলার মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার ও কর্মকর্তারা। 

বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ানসহ মুক্তিযোদ্ধারা জানান, মুক্তিযোদ্ধাদের অতর্কিত ও যৌথ আক্রমণের খবরে ভীতসন্ত্রস্ত পাকিস্তানি হানাদারবাহিনী শহর ছেড়ে পালাতে শুরু করে। পাকিস্তানি হানাদার বাহিনী পালানোর সময় সুনামগঞ্জ পিটিআই টর্চার সেলে কয়েক জনকে হত্যা করে,পাকবাহিনী সুনামগঞ্জ ছেড়ে যাবার সময় (৬ ডিসেম্বর ১৯৭১) আহসানমারায় তৎকালীন মহকুমা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শহীদ ছাত্রনেতা মুক্তিযোদ্ধা তালেব উদ্দিনসহ ৩ জনকে একরশি দিয়ে বেঁধে গুলি করে নির্মমভাবে হত্যা করে নদীতে ফেলে যায়।

Similar Articles

Leave a Reply

Top