You are here
Home > ব্যাবসা-বাণিজ্য > মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো সম্ভাবনা নেই : বিজিএমইএ

মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো সম্ভাবনা নেই : বিজিএমইএ

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আসার কোনো সম্ভাবনা নেই। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারে সাড়ে ১৫ শতাংশ শুল্ক দিয়ে পোশাক রপ্তানি করছি।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ঢাকার উত্তরাস্থ বিজিএমইএ ভবনে ‘বিজিএমইএ ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট’ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

অভিযোগ করে ফারুক হাসান বলেন, যুক্তরাষ্ট্রের তুলা চাষিদের ন্যায্য মূল্য দিতে সে দেশের তুলা আমাদের দেশে আসছে সম্পূর্ণ শুল্কমুক্তভাবে। তারপরও শ্রমিক ইস্যুসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে আমাদের ওপর চাপ দেওয়া হচ্ছে। অথচ, দেশে শ্রমিক স্বার্থ কোনোভাবেই ক্ষুণ্ন করা হচ্ছে না। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শ্রমিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। লেবার ল’ নিয়েও উদ্বিগ্ন হওয়ার যৌক্তিক কোনো কারণ নেই বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে শ্রমিক ইস্যু নিয়ে যেভাবে আমাদের ওপর চাপ দেওয়া হচ্ছে সেভাবে যেন দেশটি তাদের দেশের ক্রেতাদের বলে পোশাকের ন্যায্য মূল্য দিতে। আমাদের দেশে সর্বনিম্ন মজুরি ইতিমধ্যেই সকল তৈরি পোশাক কারখানায় কার্যকর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থী ও নবীন চাকরিজীবীদের দেশের সবচেয়ে বড় রপ্তানি খাত তৈরি পোশাক শিল্পের সঙ্গে পরিচিত করতে দুই দিনব্যাপী ক্যারিয়ার সামিট ও ফেস্টের আয়োজন করেছে তৈরি পোশাক রপ্তানি কারকদের সংগঠন বিজিএমইএ।

দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই রপ্তানির খাত ক্ষতিগ্রস্ত হয় এমন কার্যক্রম থেকে সকলকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

Similar Articles

Leave a Reply

Top