You are here
Home > ব্যাবসা-বাণিজ্য > ব্র্যাক ব্যাংক ও সেবা প্ল্যাটফর্মের এসএমই উদ্যোক্তাদের ডিজিটাল ব্যবসা চালুতে সহায়তা

ব্র্যাক ব্যাংক ও সেবা প্ল্যাটফর্মের এসএমই উদ্যোক্তাদের ডিজিটাল ব্যবসা চালুতে সহায়তা

ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং সেবা প্ল্যাটফর্ম লিমিটেড সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর মাধ্যমে ‘এসএমই বন্ধু’ প্রোডাক্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল, যার সাহায্যে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (এসএমই) ক্রম অগ্রসরমান ডিজিটাল প্রযুক্তির সাহায্যে ব্যবসা পরিচালনা করতে পারবে।
এ প্রকল্পের উদ্দেশ্যগুলো হল: ব্র্যাক ব্যাংক এর নেটওয়ার্ককে কাজে লাগানো এবং নারী এসএমই উদ্যোক্তাদের ব্যবসাকে পুনরুজ্জীবিত করা, ব্যবসায় ডিজিটাল পদ্ধতি চালু এবং তা প্রচার করা, পরিবর্তিত পরিস্থিতিতে ব্যবসা পরিচালনার জন্য প্রশিক্ষণের মাধ্যমে এসএমইদের সক্ষমতা সৃষ্টি, এসএমই ও নারী উদ্যোক্তাদের নতুন গ্রাহক আকৃষ্ট করতে সহায়তা করা, ডিজিটাল লেনদেন, পেমেন্টস, লজিস্টিক ও ডেলিভারি নিশ্চিত করা এবং টেকসই ব্যবসায়িক পদ্ধতি গ্রহণ করা এবং দীর্ঘমেয়াদী মুনাফা নিশ্চিত করা।
সেবা প্ল্যাটফর্ম ‘এসম্যানেজার’ সুলিউশনটি দিচ্ছে, যার সাহায্যে এসএমই উদ্যোক্তারা অনলাইনে ব্যবসা পরিচালনা করতে পারে এবং অনলাইন স্টোর, ডিজিটাল বুক কিপিং, পেমেন্টস ও ডেলিভারির মতো পরিষেবার সুবিধা নিতে পারবে। ব্র্যাক ব্যাংক এর এসএমই গ্রাহকরা সাবস্ক্রিপশনে ৫% ছাড় পাবেন, আর নারী ব্যাকিং ‘তারা’র গ্রাহকরা এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।
ব্র্যাক ব্যাংক এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও হেড অফ এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং সেবা প্ল্যাটফর্ম লিমিটেড এর চিফ অপারেটিং অফিসার ইলমুল হক সজীব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। গত ২৮ সেপ্টেম্বর, ২০২১ ব্যাংকের প্রধান কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক এবং এসম্যানেজারের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই প্রকল্পটি ইউনাইটেড নেশনস ক্যাপিটাল ডেভেলপমেন্ট (ইউএনসিডিএফ) এর উইমেন এন্টারপ্রাইজ রিকভারি ফান্ড এবং জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (ইএসসিএপি) অংশ। প্রকল্পটি ডব্লিউইআরএফ ডাচ এন্টারপ্রেনারিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক (এফএমও), কানাডা সরকার এবং ভিসা ইনকর্পোরেটেড এর সাহায্যপুষ্ট। ইউএনসিডিএফ অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এবং অস্ট্রেলিয়ান সরকার (ডিএফএটি) এর সহায়তায় ইউএনসিডিএফ’র ফান্ড ফ্যাসিলিটি ইনভেস্টমেন্ট মেকানিজম দ্বারা ফান্ডটি পরিচালিত হয়।

Similar Articles

Leave a Reply

Top