You are here
Home > ব্যাবসা-বাণিজ্য > এলডিসি গ্র্যাজুয়েশনের পর ১২ বছর পর্যন্ত শুল্ক সুবিধা অব্যাহত রাখার জন্য অষ্ট্রেলিয়ার প্রতি বিজিএমইএ সভাপতির আহবান

এলডিসি গ্র্যাজুয়েশনের পর ১২ বছর পর্যন্ত শুল্ক সুবিধা অব্যাহত রাখার জন্য অষ্ট্রেলিয়ার প্রতি বিজিএমইএ সভাপতির আহবান

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান “৫০-এ বাংলাদেশ: টেষ্ট কেস থেকে ডেভেলপমেন্ট রোল মডেল” শিরোনামে একটি আন্তর্জাতিক ওয়েবিনার সম্মেলনে “পোশাক শিল্প- কোভিড-১৯ এর বাইরে প্রতিযোগিতা” শীর্ষক মূল বক্তব্য দিয়েছেন।
অষ্ট্রেলিয়ার ৬টি বিখ্যাত বিশ্ববিদ্যালয় Ñইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড, আরএমআইটি ইউনিভার্সিটি, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজী, গ্রিফিথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড এবং ম্যাকুয়ারি ইউনিভার্সিটি ০৭-০৮ অক্টোবর ২০২১ দু’দিনব্যাপী সম্মেলনের আয়োজন করে।
মূল উপস্থাপনা সেশনে সভাপতিত্ব করেন মোনাশ ইউনিভার্সিটি এর প্রফেসর এমরিক সোহাল, এবং আরএমআইটি ইউনিভার্সিটি এর প্রফেসর শামস রহমান ছিলেন আলোচক। এই সেশনে অষ্ট্রেলিয়া, বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন স্থানের শিক্ষাবিদ ও বিশেষজ্ঞগন উপস্থিত ছিলেন।
প্রফেসর রেহমান সোবহান, চেয়ারম্যান, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি); প্রফেসর স্যার পার্থ দাশগুপ্ত, ফ্রাঙ্ক রামসে প্রফেসর ইমেরিটাস অব ইকোনোমিকস, ইউনিভার্সিটি অব কেমব্রিজ (চৎড়ভবংংড়ৎ ঝরৎ চধৎঃযধ উধংমঁঢ়ঃধ, ঋৎধহশ জধসংধু চৎড়ভবংংড়ৎ ঊসবৎরঃঁং ড়ভ ঊপড়হড়সরপং, টহরাবৎংরঃু ড়ভ ঈধসনৎরফমব); প্রফেসর এডওয়ার্ড বারবিয়ার, ইউনিভার্সিটি ডিসটিংগুইশড প্রফেসর অব ইকোনোমিকস, কলোরাডো স্টেট ইউনিভার্সিটি (চৎড়ভবংংড়ৎ ঊফধিৎফ ইধৎনরবৎ, টহরাবৎংরঃু উরংঃরহমঁরংযবফ চৎড়ভবংংড়ৎ ড়ভ ঊপড়হড়সরপং, ঈড়ষড়ৎধফড় ঝঃধঃব টহরাবৎংরঃু); প্রফেসর কার্ল ফোলকে, ডাইরেক্টর অব দি বেইজার ইনষ্টিটিউট অব ইকোলজিক্যাল ইকোনোমিকস এন্ড ফাউন্ডার এন্ড চেয়ার অব দি বোর্ড অব দি স্টকহোম রেজিলিয়েন্স সেন্টার, স্টকহোম ইউনিভার্সিটি (চৎড়ভবংংড়ৎ ঈধৎষ ঋড়ষশব, উরৎবপঃড়ৎ ড়ভ ঃযব ইবরলবৎ ওহংঃরঃঁঃব ড়ভ ঊপড়ষড়মরপধষ ঊপড়হড়সরপং ধহফ ভড়ঁহফবৎ ধহফ ঈযধরৎ ড়ভ ঃযব ইড়ধৎফ ড়ভ ঃযব ঝঃড়পশযড়ষস জবংরষরবহপব ঈবহঃৎব, ঝঃড়পশযড়ষস টহরাবৎংরঃু); এবং প্রফেসর শুনসুক মানাগি, ডিসটিংগুইশড প্রফেসর এন্ড ডাইরেক্টর অব আরবান ইনষ্টিটিউট, কিউশু ইউনিভার্সিটি, জাপান (চৎড়ভবংংড়ৎ ঝযঁহংঁশব গধহধমর, উরংঃরহমঁরংযবফ চৎড়ভবংংড়ৎ ্ উরৎবপঃড়ৎ ড়ভ টৎনধহ ওহংঃরঃঁঃব ধঃ ঃযব কুঁংযঁ টহরাবৎংরঃু) সহ বিখ্যাত শিক্ষাবিদ ও গবেষকগন অংশগ্রহন করেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তার উপস্থাপনায় বাংলাদেশের পোশাক শিল্পের চিত্তাকর্ষক অগ্রযাত্রা: দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য থেকে লাখো লাখো ব্যক্তিকে বের করে তাদের জীবনমানের উন্নয়ন এবং অর্থনীতিতে নারী শ্রমিকদের অংশগ্রহন প্রভৃতি ক্ষেত্রে শিল্পের গুরুত্বপূর্ন ভূমিকা তুলে ধরেন।
তিনি কর্মক্ষেত্রে নিরাপত্তা, টেকসই উন্নয়ন ও নৈতিক উৎপাদন প্রভৃতি ক্ষেত্রগুলোতে পোশাক শিল্পের অসাধারন অগ্রগতির উপরও আলোকপাত করেন। তার উপস্থাপনায় প্রধান বিষয়গুলো ছিলো পোশাক শিল্পের চ্যালেঞ্জসমূহ, সম্ভাবনা এবং শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো।
“আমরা শিল্পের সামর্থ্য বৃদ্ধির জন্য শিল্পের অগ্রাধিকারমূলক করনীয়গুলো নির্ধারন করেছি পণ্য বৈচিত্রকরণ, বাজার বহুমুখীকরণ, উচ্চ মানের টেক্সটাইল শিল্পে বিনিয়োগ বিশেষভাবে নন-কটন ক্ষেত্রে, উদ্ভাবনী সক্ষমতার বিকাশ ও মূল্য সংযোজন, এবং প্রযুক্তি উন্নত করার ক্ষেত্রগুলোতে।”
বিজিএমইএ সভাপতি বাংলাদেশের এলডিসি উত্তোরন প্রক্রিয়া সাবলীল রাখতে অষ্ট্রেলিয়ার সরকারকে এলডিসি গ্রাজুয়েশন ট্রানজিশন সময়কাল ১২ বছরের জন্য বাড়ানোর অনুরোধ জানান।
“যেহেতু, বাংলাদেশের মোট রপ্তানি আয়ের ৮৩ শতাংশই এককভাবে তৈরি পোশাক শিল্প থেকে আসে এবং শিল্পটি ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড সংযোগ শিল্পে ১ কোটি লোকের কর্মসংস্থানের সৃষ্টি করেছে এবং যেহেতু কোভিড-১৯ শিল্পের জন্য মারাত্মক আর্থিক সংকটের সৃষ্টি করেছে এবং শিল্পের পুনরুদ্ধারের জন্য কিছু সময় লাগবে, তাই আমরা অষ্ট্রেলিয়াসহ সকল উন্নয়ন সহযোগীদের এলডিসি গ্রাজুয়েশন সময়কাল ১২ বছরের জন্য বাড়ানোর অনুরোধ করছি।”
ফারুক হাসান শিল্পের অন্যতম বড় চ্যালেঞ্জ, বৈশ্বিক পোশাক বাজারে পণ্যের মূল্য পতনের প্রবণতা, বিশেষ করে যখন কিনা কোভিড-১৯ অতিমারীর প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, তা নিয়েও কথা বলেন।
তিনি বৈশ্বিক ক্রেতা ও রিটেইলারদেরকে মূল্য নির্ধারনে আরও সহানুভূতিশীল ও যৌক্তিক হওয়ার আহবান করে বলেন এতে করে নিরাপদ বিশ্ব বাজার গড়ে উঠতে পারে, যেখানে কর্মক্ষেত্র ও কর্মসংস্থান নিরাপদ ও টেকসই হবে।

Similar Articles

Leave a Reply

Top