You are here
Home > বিশ্ব > রাজা তৃতীয় চার্লসের ছবিযুক্ত নতুন নোটের নকশা প্রকাশ করল ব্রিটেন

রাজা তৃতীয় চার্লসের ছবিযুক্ত নতুন নোটের নকশা প্রকাশ করল ব্রিটেন

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ছবিসহ নতুন কাগজী টাকার নকশা প্রকাশ করল ব্যাংক অফ ইংল্যান্ড। আগামী ২০২৪ সালের মাঝামাঝি সময়ে এর প্রচলন করা হবে। গত সেপ্টেম্বরে রানীর দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে এটিই ব্রিটেনে অন্যতম বড় উল্লেখযোগ্য পরিবর্তন বলা যেতে পারে।

ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, তৃতীয় চার্লসের প্রতিকৃতি দিয়ে বর্তমানে প্রচলিত চারটি পলিমার ব্যাংক নোট ছাপানো হবে। সেগুলি হল ৫, ১০, ২০ এবং ৫০ পাউন্ডের নোট। তবে ব্যাংক নোটের সামনের দিকে রাজার ছবি থাকবে। নোটের উল্টো দিকগুলি অপরিবর্তিতই থাকবে। ১০ পাউন্ডের নোটে লেখক জেন অস্টেন। ২০ পাউন্ডের নোটে শিল্পী জেএমডব্লিউ টার্নার। ৫০ ডলারের নোটে কম্পিউটার বিজ্ঞানী অ্যালান টুরিং।

ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংক আরও জানিয়েছে, রাজপরিবারের নির্দেশ ছিল, যেন এই পরিবর্তনের ফলে কোনও পরিবেশগত এবং আর্থিক প্রভাব না পড়ে। সেটি মাথায় রেখেই শুধুমাত্র নতুন নোট ছাপানোর জন্য এবং মুদ্রার চাহিদা মেটাতেই নতুন নকশার টাকা আনা হবে।

এদিকে, নতুন নোট আসলেও আগের নোটগুলো বাতিল হয়ে যাবে না। রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি থাকা নোটগুলো প্রচলনও অব্যাহত থাকবে। জনসাধারণ সেগুলো স্বাভাবিকভাবেই ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, বাজারে বর্তমানে সার্কুলেশনে থাকা নোটগুলো বাতিলের প্রশ্নই উঠছে না। রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং রাজা চার্লস, দুই ছবিসহ নোটই একযোগে প্রচলিত থাকবে।

উল্লেখ্য, ব্রিটিশ ইতিহাসে এই নিয়ে কিং চার্লসই দ্বিতীয় রাজা হবেন, যাঁর কাগজী মুদ্রায় প্রতিকৃতি ছাপা হচ্ছে। ১৬০০ দশকের শেষের দিকে ব্যাংক অফ ইংল্যান্ড কাগজের টাকা তৈরি শুরু করে। সেই সময় থেকে তৃতীয় চার্লস-সহ মাত্র ২ জন রাজাই তাতে স্থান পেয়েছেন। তবে কয়েনে বরাবরই রাজাদের আধিপত্য ছিল। শুধু ইংল্যান্ডেই নয়। কানাডায় কিছু ২০ ডলারের ব্যাংক নোটে, নিউজিল্যান্ডের কয়েনে এবং কমনওয়েলথের বেশ কিছু দেশে আজও রানীর প্রতিকৃতি-সহ মুদ্রা-নোটের প্রচলন রয়েছে। 

Similar Articles

Leave a Reply

Top