You are here
Home > বিশ্ব > মালয়েশিয়ায় ‘অস্বাভাবিক’ প্রবল বর্ষণে ৪ জনের প্রাণহানি

মালয়েশিয়ায় ‘অস্বাভাবিক’ প্রবল বর্ষণে ৪ জনের প্রাণহানি

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের একটি উপকণ্ঠে আজ শুক্রবার ‘অস্বভাবিক’ প্রবল বর্ষণে সৃষ্ট ব্যাপক ভূমিধসে মাটি চাপা পড়ে ৪ জনের প্রাণহানি ঘটেছে। সিনিয়র এক উদ্ধার কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। 
খবরে বলা হয়, মালয়েশিয়ায় গত কয়েক সপ্তাহ ধরে  বৃষ্টিপাত হচ্ছে। এ ব্যাপারে কর্মকর্তা ও পরিবেশবিদরা বলছেন, বছরের এ সময় দেশটিতে এমন বৃষ্টিপাতের ঘটনা অস্বাভাবিক। বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমনটা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।
মালয়েশিয়ার সেলানগোর রাজ্যের  জরুরি সার্ভিসের প্রধান নরাজম খামিস জানান, বৃহস্পতিবার আম্পাং উপশহরে ভূমিধসের এ ঘটনা ঘটে।
নরাজম আরো জানান. মাটি খনন কাজের সরঞ্জামাদির সহায়তায় উদ্ধার কর্মীরা চারটি মৃত দেহ উদ্ধার করে। এ সময় তারা পঞ্চম এক ব্যক্তিকে জীবিতাবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়।
তিনি জানান, ৩০ মিনিট ধরে প্রচ- বৃষ্টিপাত হওয়ার কারণে পার্শ্ববর্তী একটি পাহাড় ক্ষয়ে কাদাপানি মিশ্রিত কয়েক টন মাটি পাহাড়ের পাদদেশে থাকা কাঁচা ঘরবাড়ির ওপর পড়ে।
এএফপি এই মুখপাত্রের বরাত দিয়ে জানান, খুব অল্প সময়ের মধ্যে এ ঘটনা ঘটে।
এ দুর্ঘটনায় প্রাণ হারানো চার ব্যক্তির লাশ কাদামাটির প্রায় দুই মিটার নিচে থেকে উদ্ধার করা হয়। এ সময় তারা নিরাপদ স্থানে সড়ে যেতে না পারায় এমন মর্মান্তিক ঘটনার শিকার হন।
স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, এ ভূমিধসে দুইটি বাড়ি সম্পূর্ণরুপে ধ্বংস এবং অপর একটি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১০টি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

Similar Articles

Leave a Reply

Top