You are here
Home > বিশ্ব > বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে গেল

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে গেল

আজ মঙ্গলবার কোথাও জন্ম নেওয়া একটি শিশু হবে বিশ্বের আট’শ কোটিতম ব্যক্তি। জন্মহারের প্রবণতার ওপর ভিত্তি করে জাতিসংঘের একটি অনুমিত হিসাবে এ কথা বলা হয়। 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, ‘এই গৃহের মানবতার দায়িত্বশীলতা ভাগ করে নেয়ায় বিবেচনার মধ্য দিয়ে এই মাইলফলকটির বৈচিত্র্য এবং অগ্রগতি উদযাপন করতে হবে।’

জাতিসংঘ মনে করে জনস্বাস্থ্য, পুষ্টি, ব্যক্তিগত পরিচ্ছন্নতা এবং ওষুধের উন্নতির সুবাদে মানব উন্নয়নের পাশাপাশি মানুষের আয়ু বৃদ্ধি পেয়েছে।

এটি উচ্চ প্রজনন হারের ফলাফল, বিশেষ করে বিশ্বের দরিদ্রতম দেশগুলিতে, যার বেশিরভাগই সাব-সাহারান আফ্রিকায়, যা তাদের উন্নয়ন লক্ষ্যগুলিকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

জনসংখ্যা বৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের পরিবেশগত প্রভাবকেও বাড়িয়ে দিয়েছে।

কিন্তু যখন কেউ কেউ উদ্বিগ্ন যে আট বিলিয়ন মানুষ পৃথিবীর জন্য অনেক বেশি, বেশিরভাগ বিশেষজ্ঞরা বলছেন যে সবচেয়ে বড় সমস্যা হল ধনী ব্যক্তিদের দ্বারা সম্পদের অতিরিক্ত ব্যবহার।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের প্রধান নাতালিয়া কানেম বলেছেন, ‘কেউ কেউ উদ্বেগ প্রকাশ করেন যে আমাদের পৃথিবী অতিরিক্ত জনসংখ্যার বোঝায় পরিণত হয়েছে।’ ‘আমি এখানে স্পষ্টভাবে বলতে চাই যে নিছক মানুষের সংখ্যা ভয়ের কারণ নয়।’

রকফেলার ইউনিভার্সিটির ল্যাবরেটরি অফ পপুলেশনের জোয়েল কোহেন এএফপিকে বলেন, পৃথিবী কত লোককে সমর্থন করতে পারে তার দুটি দিক রয়েছে: প্রাকৃতিক সীমা এবং মানুষের পছন্দ।

আমাদের পছন্দের ফলে মানুষ প্রতি বছর গ্রহটির আরো জৈব সম্পদ আহরণ ও ভোগ করতে পারে, এতে অনেক বেশি জৈব সম্পদ যেমন বন এবং জমি গ্রাস করা হবে।

জীবাশ্ম জ্বালানির অত্যধিক ব্যবহার, উদাহরণস্বরূপ- আরও কার্বন ডাই অক্সাইড নির্গমনের দিকে পরিচালিত করে, যা বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী।

বিশ্বের বর্তমান জনসংখ্যা ১৯৫০ সালের ২.৫ বিলিয়ন (আড়াই’শ কোটি) থেকে তিনগুণের চেয়ে বেশী বৃদ্ধি পেয়েছে।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের রাচেল স্নো এএফপিকে বলেছেন, ১৯৬০ এর দশকের গোড়ার দিকে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হার নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।

বার্ষিক প্রবৃদ্ধি ১৯৬২ থেকে ১৯৬৫ সালের মধ্যে সর্বোচ্চ ২.১ শতাংশ থেকে ২০২০ সালে ১ শতাংশের নিচে নেমে এসেছে।

জাতিসংঘের প্রদর্শিত হিসাবে জন্মহার ক্রমাগত হ্রাসের কারণে ২০৫০ সাল নাগাদ এটি ০.৫ শতাংশের কাছাকাছি হতে পারে।

Similar Articles

Leave a Reply

Top