You are here
Home > বিশ্ব > পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনীয় বাহিনীর ছোড়া

পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনীয় বাহিনীর ছোড়া

ইউক্রেনের সীমান্তের কাছে পোলিশ ভূখণ্ডে আঘাত হানা ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনীয় বাহিনীর ছোড়া। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি (এপি) এই তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে তিনজন মার্কিন কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, ইউক্রেন জুড়ে জ্বালানি অবকাঠামোর উপর রাশিয়ান বোমাবর্ষণের সময় একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্রকে প্রতিরোধ করার চেষ্টায় ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছিল ইউক্রেনীয় বাহিনী। যা পোলিশ ভূখণ্ডে আঘাত হানে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলা চালানোর জন্য শুরু থেকেই রাশিয়াকে অভিযুক্ত করেছেন। তবে এই হামলায় রাশিয়ার হাত নেই বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি উল্লেখ করেছেন, ক্ষেপণাস্ত্রটির গতিপথ রাশিয়ান বাহিনীর অবস্থানের সাথে অসঙ্গতিপূর্ণ ছিল।

বুধবার সকালে ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনে ন্যাটো সদস্যদের সাথে প্রাথমিক আলোচনার পর বাইডেনকে জিজ্ঞাসা করা হয়েছিল, এই ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে ছোড়া হয়েছিল কিনা?

বাইডেন উত্তর দিয়েছিলেন, আমরা পুরোপুরি তদন্ত না করা পর্যন্ত আমি এটি বলতে চাই না, তবে এই হামলার পেছনে রাশিয়া রয়েছে বলে মনে হচ্ছে না। কিন্তু আমরা বিষয়টি ঘতিয়ে দেখব।

অন্যদিকে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দজেই ডুডা বলেছেন,প্রাথমিক প্রতিবেদনগুলোতে এ ঘটনার জন্য রাশিয়ার ক্ষেপণাস্ত্রকে দায়ী করা হলেও এ ঘটনার জন্য দায়ী কে তার অকাট্য প্রমাণ নেই, বিষয়টি এখনো তদন্তাধীন। তবে এরমধ্যে পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূততে ডেকে পাঠানো হয়েছে এবং তার কাছে এ ঘটনার জবাব চাওয়া হয়েছে।

ইতোমধ্যে মস্কো এই হামলার দায় অস্বীকার করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সিএনএনকে বলেছেন, পোল্যান্ডের ঘটনা সম্পর্কে তার কাছে কোনো তথ্য নেই।

উল্লেখ্য, বুধবার মধ্যরাতে ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের এক গ্রামে ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে অন্তত দুইজন নিহত হয়েছেন। এই হামলার কারণে ইউরোপজুড়ে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭। সূত্র: এপি, রয়টার্স

Similar Articles

Leave a Reply

Top