You are here
Home > বিশ্ব > পিটিআইয়ের নতুন চেয়ারম্যান গহর আলী খান

পিটিআইয়ের নতুন চেয়ারম্যান গহর আলী খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পর এবার তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) নতুন চেয়ারম্যান পদে বসলেন ব্যারিস্টার গহর আলী খান।
শতাধিক মামলায় কারাবন্দী ইমরান খান নিজেই গহর আলীকে তার উত্তরসূরী হিসেবে মনোনীত করেছিলেন। পাকিস্তানি গণমাধ্যম জিও টিভির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সম্প্রতি নতুন নেতৃত্ব নির্ধারণের জন্য নেতা-কর্মী-সমর্থকদের ভোট আহ্বান করেছিল পিটিআই হাইকমান্ড। শনিবার (২ ডিসেম্বর) সেই ভোটের ফলাফল ঘোষণা করেছেন ভোট পরিচালনাকারী টিমের সদস্য নিয়াজুল্লাহ নিয়াজি।

নিয়াজুল্লাহ নিয়াজি ফলাফল ঘোষণা করে বলেছেন, শনিবার অনুষ্ঠিত আন্তঃদলীয় নির্বাচনের পর ব্যারিস্টার গহর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নিয়াজি জানান, নতুন চেয়ারম্যানের পাশাপাশি দলের কেন্দ্রীয় মহাসচিব পদেও পরিবর্তন এসেছে। পিটিআইয়ের নতুন কেন্দ্রীয় মহাসচিব আলী আমিন গান্দাপুর। সাবেক মহাসচিব আসাদ ওমরের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

জিও টিভির প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাব প্রদেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা ড. ইয়াসমিন রশিদ।

এর আগে ৩০ নভেম্বর পাকিস্তানের নির্বাচন কমিশনের আদেশে বলা হয়, আগামী দুই সপ্তাহের মধ্যে দলের নতুন চেয়ারম্যান নির্ধারণ করতে হবে। পিটিআই নেতা সিনেটর আলি জাফর জানিয়েছিলেন, দলের চেয়ারম্যান নির্বাচনে ইমরান খান অংশ নেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে তিনি তার আইনজীবী ব্যারিস্টার গহর আলী খানকে মনোনীত করেছেন।

পাকিস্তানের আইন অনুযায়ী, তোশাখানা মামলা বা উপহার হিসেবে পাওয়া রাষ্ট্রীয় সম্পদ বিক্রির মামলায় গ্রেফতার হওয়া ইমরান খান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বা দলীয় পদে থাকতে পারবেন না।

আইনজীবী শের আফজাল মারওয়াত বলেছিলেন, আদিয়ালা কারাগারে ইমরান খানের সঙ্গে তিনি দেখা করেছেন। সেখানে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে, তার মধ্যে দলের নেতৃত্বের বিষয়টিও ছিল।

পিটিআই নেতা সিনেটর আলি জাফর বলেছেন, চেয়ারম্যান হিসেবে না থাকলেও দলের প্রধান নেতা হিসেবেই থাকবেন ইমরান খান। অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে এমন একজনকে চাইছিলেন ইমরান খান, দলে যার স্থায়ী পদ নেই।

Similar Articles

Leave a Reply

Top