You are here
Home > বিশ্ব > পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দেবে চীনা ব্যাংক

পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দেবে চীনা ব্যাংক

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান, ক্রমেই বাড়ছে ঋণ খেলাপির আশঙ্কা। এই পরিস্থিতিতে চীনের রাষ্ট্রয়ত্ব চায়না ডেভেলপমেন্ট ব্যাংক (সিডিবি) পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দিতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার।

বুধবার অর্থমন্ত্রী ইসহাক দারের বরাতে পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, চায়না ডেভেলপমেন্ট ব্যাংকের (সিডিবি) বোর্ড পাকিস্তানের জন্য ৭০০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করেছে এবং এই বিষয়ে সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

এছাড়াও এক টুইট বার্তায় দার লিখেছেন, স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (এসবিপি) এই সপ্তাহের মধ্যেই ঋণের অর্থ হাতে পাবে বলে আশা করা হচ্ছে, যা দেশের ক্রমহ্রাসমান বৈদেশিক মুদ্রার রিজার্ভকে বাড়াতে সাহায্য করবে।

পাকিস্তানি সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক নতুন তথ্য প্রকাশ করে সতর্ক করে বলছে, দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত এক সপ্তাহে ১৭০ মিলিয়ন ডলার কমে মাত্র ২.৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে এই অর্থে মাত্র ২ সপ্তাহের খরচ চলবে পাকিস্তানের।

সংকট থেকে উত্তরণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার চেষ্টা করছে দেশটি। এছাড়াও বন্ধুত্বপূর্ণ দেশ এবং অন্যান্য বহুপাক্ষিক প্রতিষ্ঠান থেকে অর্থ পাওয়ার বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে শেহবাজ শরীফের সরকার।

দার এই বছরের শুরুতে বলেছিলেন, দেশের বৈদেশিক রিজার্ভের অবস্থা জুনের শেষের দিকে ধারণার চেয়ে অনেক ভাল হবে। দারের দাবি, চীন এবং সৌদি আরব তাদের সমর্থন বাড়াবে, সরকার-থেকে-সরকার বিনিয়োগ সম্পন্ন হবে।

উল্লেখ্য, কয়েকমাস ধরে প্রতিদিনই ৩০ থেকে ৪০ রুপি করে বাড়ছে খাবারের দাম। আটার দামও আকাশছোঁয়া। এই পরিস্থিতিতে গত বৃহস্পতিবার পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড। দেশটিতে খোলা দুধের দাম এখন প্রতি লিটার ২১০ রুপি

Similar Articles

Leave a Reply

Top