You are here
Home > প্রযুক্তি > জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার পার্কিং স্পটের শেষ ধাপে পৌঁছেছে

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার পার্কিং স্পটের শেষ ধাপে পৌঁছেছে

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ পৃথিবী থেকে ১০ লাখ মাইল দূরে তার মহাজাগতিক পার্কিং স্পটে পৌঁছেছে এবং এতে মহাবিশ্বের রহস্য উদঘাটনে জেমস ওয়েব তার মিশনের দিকে আরো এক ধাপ এগিয়ে গেল। নাসা সোমবার এ কথা জানায়।
ইস্টার্ন টাইম দুপুর ২টার (১৯০০ জিএমটি) দিকে অবজারভেটরি ল্যাগ্রাঞ্জ পয়েন্ট  বা এল-২ তে পৌঁছানোর জন্য থ্রাস্টারগুলো ৫ মিনিটের জন্য চালু করে।
থ্রাস্টার ওয়েবের গতি ঘন্টায় ৩.৬ মাইল (সেকেন্ডে ১.৬ মিটার) বাড়িয়ে দেবে, যা ওয়েব টেলিস্কোপটিকে পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে ত্রিমাত্রিক কক্ষপথ “হ্যালো” এল-২ তে স্থাপন করবে।
টেলিস্কোপটি মহাকাশে প্রতিস্থাপনে সাফল্যের ঘোষণা দিয়ে নাসার প্রশাসক বিল নেলসন এক বিবৃতিতে বলেছেন, “ওয়েব, ওয়েলকাম হোম!” ওয়েব গ্রীষ্ম নাগাদ তার সায়েন্টিফিক মিশন শুরু করবে, হাই রেজুলেশন ইফারেড লাইট ব্যবহার করে বিগ ব্যাংয়ের পরে মহাবিশ্বের ১৩.৫ বিলিয়ন বছর পেছনের দিকে ফিরে তাকাবে এবং প্রথম প্রজন্মের গ্যালাক্সির গঠন প্রক্রিয়ার রহস্য উন্মোচন করবে।
প্রায় ১০ বিলিয়ন ডলার ডলার ব্যায়ে নির্মিত শক্তিশালী জেমস ওয়েব টেলিস্কোপটি হাবল টেলিস্কোপের স্থলাভিষিক্ত হবে। হাবলে যা দেখা সম্ভব হয়নি, ওয়েব টেলিস্কোপ মানুষের সামনে সেই অজানা রহস্য হাজির করবে। আজকে পর্যন্ত যা কখনোই মানুষের দৃষ্টিতে ধরা দেয়নি।

Similar Articles

Leave a Reply

Top