You are here
Home > বিশ্ব > গাজায় ইসরাইলের বিমান হামলায় ধ্বংস হওয়া বিখ্যাত বইয়ের দোকানটি পুনরায় চালু 

গাজায় ইসরাইলের বিমান হামলায় ধ্বংস হওয়া বিখ্যাত বইয়ের দোকানটি পুনরায় চালু 

গত বছর ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত চলাকালে হামাস শাসিত গাজায় ইসরাইলের বিমান হামলায় পুরোপুরি ধ্বংস হওয়ার ৯ মাস পরে বৃহস্পতিবার গাজা সিটির একটি বিখ্যাত বইয়ের দোকান পুনরায় চালু করা হয়েছে। 
একটি আন্তর্জাতিক দাতা সংস্থার অর্থায়নে দোকানটির আগের সাইট থেকে প্রায় ২শ’ মিটার দূরে এই নতুন সামির মনসুর বুকশপটি তৈরি করা হয়েছে। গাজা সিটির পশ্চিমে রিমাল জেলায় গত বছরের ১৮ মে ইসরাইল বিমান হামলা চালিয়ে এটি ধ্বংস করে। 
বইয়ের দোকানটিতে স্কুল পাঠ্য থেকে শুরু করে কোরআন থেকে ইউরোপীয় ক্লাসিক সাহিত্যের আরবি অনুবাদ পর্যন্ত সব কিছুই পাওয়া যেত।
দোকানের মালিক সামির আল মনসুর বৃহস্পতিবার এএফপিকে বলেন, ‘এটি একটি ঐতিহাসিক দিন। আমি খুব খুশী যে আমরা বইয়ের দোকানটি পুনরায় খুলতে সক্ষম হয়েছি।’
দুই তলার এই দোকানটির ১,০০০ বর্গমিটার জায়গা জুড়ে ৪ লাখ বই রাখা হয়েছে। আগের দোকানটির এই ভলিউম প্রায় ৪ গুণ বেশী। মনসুর জানান, এতে ব্যয় হয়েছে ৩  লাখ ৫০ হাজার ডলার।
অনেক লেখক এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের সংস্কৃতি মন্ত্রী আতেফ আবু সাইফসহ কয়েকশ’ লোক এই বইয়ের দোকানের উদ্বোধন অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। নতুন করে দোকানটি উদ্বোধনের ৩০ বছর আগে প্রথম গাজার এই বৃহত্তম বইয়ের দোকানটি চালু হয়েছিল।

Similar Articles

Leave a Reply

Top