You are here
Home > বিশ্ব > খেরসনের পরিস্থিতি ‘খুব কঠিন’, স্বীকার করেছেন রাশিয়ার নতুন কমান্ডার

খেরসনের পরিস্থিতি ‘খুব কঠিন’, স্বীকার করেছেন রাশিয়ার নতুন কমান্ডার

ইউক্রেনে রাশিয়ান বাহিনীর নতুন নেতৃত্ব দেয়ার জন্য নিযুক্ত রাশিয়ান বিমান বাহিনীর জেনারেল সের্গেই সুরোভিকিন বলেছেন, বেসামরিক এবং রাশিয়ান সৈন্য উভয়ের জন্যই খেরসনের পরিস্থিতি ‘খুব কঠিন’।

সুরোভিকিন রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়া২৪-এ সাক্ষাতকারে, খেরসন অঞ্চলের পরিস্থিতি ‘খুব কঠিন’ হয়ে উঠেছে কারণ ইউক্রেনীয় বাহিনী দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলগুলিকে দখলে নেয়ার জন্য আক্রমণ চালিয়ে যাচ্ছে । অন্যদিকে খেরসনকে সংযুক্ত করার পর মস্কো কয়েক সপ্তাহ ধরে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে।

তিনি আরও বলেছেন, রাশিয়ান সেনাবাহিনী সর্বোপরি খেরসনের জনসংখ্যার নিরাপদ স্থানান্তর নিশ্চিত করার চেষ্টা করছে। তবে শত্রুরা রাশিয়ার সৈন্য অবস্থানে আক্রমণ করার প্রচেষ্টা ত্যাগ করছে না।

সুরোভিকিন বলেন, এই অঞ্চলে রাশিয়ান বাহিনী গত কয়েক সপ্তাহে ২০ থেকে ৩০ কিলোমিটার পিছনে ফিরে গেছে। পূর্ব ইউক্রেনের কুপিয়ানস্ক ও লাইমান শহরে এবং মাইকোলাইভ ও ক্রিভি রিহ-এর মধ্যবর্তী উত্তর খেরসন এলাকায় রাশিয়ার অবস্থান ক্রমাগত হামলার শিকার হচ্ছে।

খেরসন হল চারটি আংশিক-অধিকৃত ইউক্রেনীয় প্রদেশের মধ্যে একটি যা গত সেপ্টেম্বরে গণভোট মঞ্চস্থ করার পরে রাশিয়ায় যুক্ত করেছে এবং যুক্তিযুক্তভাবে সবচেয়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কারন এটি রাশিয়া ক্রিমিয়ান উপদ্বীপের একমাত্র স্থল রুট।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীর ব্যর্থতা জেরে গত ৮ অক্টোবর ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীকে নেতৃত্ব দিতে জেনারেল সের্গেই সুরোভিকিনকে নিয়োগ দেয়ার কথা জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়৷

Similar Articles

Leave a Reply

Top