You are here
Home > বিশ্ব > ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে মেয়ের সঙ্গে কিম জং উন

ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে মেয়ের সঙ্গে কিম জং উন

ব্যক্তিগত জীবনকে বরাবরই গোপনীয়তায় ঢেকে রাখতে পছন্দ করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। কিন্তু এই প্রথমবার তাকে প্রকাশ্যে দেখা গেল মেয়ের সঙ্গে। মেয়ের হাত ধরে দাঁড়িয়ে রয়েছেন তিনি। পেছনে পরমাণু অস্ত্রবাহী হোয়াসং সিরিজের ক্ষেপণাস্ত্র। শুক্রবার জাপানের উপকূলে যেটি নিক্ষেপ করে উত্তেজনার দৃষ্টি করে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএন) শুক্রবার একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে কোনও এক ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে মেয়ে জুয়ের হাত ধরে দাঁড়িয়ে রয়েছেন তিনি। এর আগে কখনও কিম-কন্যাকে সামনে আসতে দেখেননি উত্তর কোরিয়াবাসী। কেসিএনএ আরও জানায়, এসময় কিম জং উনের সঙ্গে তার স্ত্রীরও ছিলেন।

ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে গত দুই মাস ধরে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্টের উত্তেজনা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে নয় বছরের কন্যাকে নিয়ে কিমের প্রথম বার প্রকাশ্যে আসা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান কয়েক বছর আগে কিমের ঘনিষ্ঠ মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রোডম্যানকে উদ্ধৃত করে প্রথম জানিয়েছিল, ২০১৩ সালে জুয়ের জন্মের কথা। কিন্তু শুক্রবারের আগে কখনও প্রকাশ্যে দেখা যায়নি তাকে।

কিমের বিয়ের বেশ কিছু দিন পর সরকারি ভাবে উত্তর কোরিয়া তা ঘোষণা করেছিল। ২০১১ সাল থেকে উত্তর কোরিয়ার একনায়কের পাশে এক মহিলাকে মাঝে মধ্যে দেখা যেতে শুরু করেছিল। তার পরই জানা যায় যে, তিনি কিমের স্ত্রী, রি সল-জু অর্থাৎ উত্তর কোরিয়ার ফার্স্ট লেডি।

এর কিছু দিন পরে কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যম দাবি করেছিল, ২০১০ সালেই কিম দম্পতির একটি সন্তান হয়। যদিও তাকে এখনও প্রকাশ্যে দেখা যায়নি। একই ভাবে ২০১৭ সালে কিমের পুত্রসন্তান লাভের ‘খবর’ প্রচারিত হলেও তার সত্যতা এখনও জানা যায়নি।

Similar Articles

Leave a Reply

Top