You are here
Home > বিশ্ব > ক্রিমিয়া ব্রিজ বিস্ফোরণের ঘটনায় আট জনকে গ্রেপ্তার করেছে রাশিয়া

ক্রিমিয়া ব্রিজ বিস্ফোরণের ঘটনায় আট জনকে গ্রেপ্তার করেছে রাশিয়া

ক্রিমিয়ান উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে সংযোগকারী অত্যন্ত গুরুত্বপূর্ণ কের্চ সেতুতে শনিবার এক ট্রাক বিস্ফোরণ ঘটে। শক্তিশালী বিস্ফোরণে কারনে এর কিছু অংশ ধসে পড়ে। এই বিস্ফোরণে জড়িত আট সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে যা রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বুধবার বলেছে যে তারা পাঁচ রাশিয়ান এবং ইউক্রেন ও আর্মেনিয়ার তিন নাগরিককে গ্রেপ্তার করেছে।

এফএসবি বলছে কের্চ সেতুতে বিস্ফোরণে ব্যবহৃত বিস্ফোরকগুলি প্লাস্টিকের ফিল্ম রোলে সংরক্ষণ করা হয়েছিল যা আগস্টে ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়েছিল এবং রাশিয়ায় প্রবেশের আগে বুলগেরিয়া, জর্জিয়া এবং আর্মেনিয়া হয়ে ট্রানজিট করেছিল।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, গ্রেপ্তারকৃত ৮ জন ছাড়াও আরও ১২ জনকে সহযোগী হিসাবেও চিহ্নিত করা হয়েছে, তাদেরকেও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এফএসবি ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা এবং এর পরিচালক কিরিলো বুদানভকে হামলার আয়োজনের জন্য অভিযুক্ত করেছে।

যদিও মস্কো কের্চ স্ট্রেইট ব্রিজে শনিবারের বিস্ফোরণকে ইউক্রেনীয় গোপন পরিষেবা দ্বারা সংগঠিত একটি ‘সন্ত্রাসী হামলা’ হিসাবে বিবেচনা করে।

এদিকে ইউক্রেন আনুষ্ঠানিকভাবে তার জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেনি, তবে ইউক্রেনের কিছু কর্মকর্তা ঘটনাটি উদযাপন করেছেন।

অন্যদিকে ইউক্রেনের একজন সিনিয়র কর্মকর্তা রাশিয়ার তদন্তকে খারিজ করেছেন। ইউক্রেনের পাবলিক ব্রডকাস্টার সাসপিলন স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র আন্দ্রি ইউসভকে উদ্ধৃত করে বলেছে, এফএসবি এবং তদন্ত কমিটির পুরো কার্যক্রমই ফালতু।

এফএসবি এবং তদন্ত কমিটিকে ‘ভুয়া কাঠামো যা পুতিন সরকারকে পরিবেশন করে, তাই আমরা তাদের পরবর্তী বিবৃতিতে অবশ্যই মন্তব্য করব না’ বলে বর্ণনা করেছেন ইউসভ।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৪ সালে রাশিয়ার অন্তর্ভুক্ত করার পরে ২০১৮ সালে ১৯ কিলোমিটারের এই সেতুটি উদ্বোধন করেছিলেন। ফেব্রুয়ারীতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনীর রসদ সরবরাহ প্রধান পথ হিসেবে এই সেতু ব্যবহার হচ্ছে।

Similar Articles

Leave a Reply

Top