You are here
Home > বিশ্ব > কারাগার থেকে পালিয়েছে ২ হাজার বন্দি, নিহত ২০

কারাগার থেকে পালিয়েছে ২ হাজার বন্দি, নিহত ২০

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনের একটি কারাগার থেকে প্রায় ১ হাজার ৮৯০ বন্দি পালিয়ে গেছে। সিয়েরা লিওনের বিদ্রোহীরা কারাগারটিতে হামলা চালালে এ সকল বন্দিরা পালিয়ে যায়। এ ঘটনার পর পুরো দেশে কারফিউ জারি করা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, দেশটির সেনাছাউনি ও পাডেমবা রোড কেন্দ্রীয় কারাগারে এ ঘটনা ঘটেছে। ওই হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৩ জন সেনা রয়েছেন। যারা পালিয়ে গেছেন, তাদের কারাগারে ফিরে আসতে আহ্বান জানিয়েছে পুলিশ।

সিয়েরা লিওনের সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ইসা বানগুরা বলেন, রাজধানী ফ্রিটাউনে গত রোববার বিদ্রোহী সেনারা দিনভর হামলা চালায়। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। বানগুরা বলেন, সহিংস হামলায় বর্তমান ও সাবেক যে সেনারা জড়িত ছিলেন, তাদের সবাইকে আমরা খুঁজছি।

তিনি বলেন, নিহত ২০ জনের মধ্যে ১৩ জন সেনা। তিনজন হামলাকারী, একজন পুলিশ কর্মকর্তা, একজন বেসামরিক নাগরিক। এ ছাড়া ব্যক্তিমালিকানাধীন নিরাপত্তা সংস্থায় কর্মরত একজন রয়েছেন। এসব সহিংসতায় আটজন আহত হয়েছেন। তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান তিনি।

দেশটির সংশোধনাগার সংস্থার মহাপরিচালক কর্নেল শেখ সোলাইমান মাসাকুই বলেন, হামলাকারীরা একটি রকেট লঞ্চার দিয়ে প্রথমে কারাফটক ভেঙে ফেলার চেষ্টা করেন। পরে তারা সামনের ফটক দিয়ে ঢুকে পড়ে।

প্রেসিডেন্ট জুলিয়াস মাডা বায়ো বলেন, এই সহিংস হামলার সঙ্গে জড়িত বেশির ভাগ সামরিক নেতাদের আটক করা হয়েছে। অন্যদেরও ধরার চেষ্টা চলছে। সূত্র: রয়টার্স

Similar Articles

Leave a Reply

Top