You are here
Home > বিশ্ব > উ.কোরিয়া নতুন করে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে অবাক হওয়ার কিছু নেই : যুক্তরাষ্ট্র

উ.কোরিয়া নতুন করে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে অবাক হওয়ার কিছু নেই : যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার গত সপ্তাহে চালানো আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দেশটি আরেকটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে যুক্তরাষ্ট্র অবাক হবে না। রোববার হোয়াইট হাউসের এক সিনিয়র কর্মকর্তা এ কথা বলেছেন। খবর এএফপি’র।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সিবিসি আয়োজিত টক শো ‘ফেস দি ন্যাশনে’ বলেন, ‘আমি কিছু সময়ের জন্য উদ্বিগ্ন ছিলাম যে উত্তর কোরিয়া একাধিক প্রশাসনের সহযোগিতায় আরেকটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাবে এবং এটি হবে তাদের সপ্তম পরমাণু অস্ত্রের পরীক্ষা । এটি নিয়ে আমি উদ্বিগ্ন।’

তিনি আরো বলেন, ‘যদিও এমনটা ঘটতে চলেছে তার কোন তাৎক্ষণিক ইঙ্গিত আমি দেখতে পাচ্ছি না।’

‘তবে উত্তর কোরিয়া যদি তাদের আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সক্ষমতা যাচাইয়ের জন্য আরেকটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে তাতে অবাক হওয়ার কিছু নেই।

সুলিভান জোরদিয়ে বলেন, উত্তর কোরিয়া বেশ কয়েক বছর আগে তাদের পরমাণু সক্ষমতার পরীক্ষা শুরু করে এবং তারা এটি অব্যাহত রেখেছে।

উত্তর কোরিয়া বৃহস্পতিবার বলেছে যে, তারা সফলভাবে তাদের দেশের সবচেয়ে অত্যাধুনিক আইসিবিএমের পরীক্ষা চারিয়েছে। আর এটির উৎক্ষেপণ উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করেন।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি পরিবেশিত খবরে বলা হয়, সলিড-ফুয়েল চালিত হওয়াসং-১৮ নামের ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৬,৬৪৮ কিলোমিটার উপর দিয়ে ১,০০১ কিলোমিটার পথ অতিক্রম করে পূর্ব সাগরে গিয়ে পড়ে। এটি জাপান সাগর নামেও পরিচিত।

Similar Articles

Leave a Reply

Top