You are here
Home > বিশ্ব > ইস্তাম্বুল বোমা হামলায় জড়িত ২২ সন্দেহভাজন গ্রেপ্তার

ইস্তাম্বুল বোমা হামলায় জড়িত ২২ সন্দেহভাজন গ্রেপ্তার

তুরস্কের ইস্তাম্বুলের তাকসিম স্কয়ার এলাকায় বিস্ফোরণের ঘটনায় বোমাটি স্থাপনকারী ব্যক্তিসহ ২২ সন্দেহভাজনকে সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে তুর্কি পুলিশ। রোববারের এই ঘটনায় অন্তত আটজন নিহত এবং ৮১ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন এক কর্মকর্তা।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার সাংবাদিকদের বলেছেন, বিস্ফোরণ ঘটানো বোমাটি রেখে যাওয়ার সন্দেহে এক ব্যক্তিকে হেফাজতে নিয়েছে পুলিশ।

যদিও বিস্ফোরণের দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে সোয়লু রোববারের বিস্ফোরণের জন্য নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) দায়ী করেছেন। তিনি বলেন, আমাদের মূল্যায়ন হল, মারাত্মক সন্ত্রাসী হামলার আদেশটি উত্তর সিরিয়ার আইন আল-আরব (কোবানে) থেকে এসেছে। যেখানে গোষ্ঠীটির সদর দপ্তর রয়েছে।

সোয়লু হুশিয়ারি দিয়ে বলেন, আমরা যারা এই জঘন্য সন্ত্রাসী হামলার জন্য দায়ী তাদের বিরুদ্ধে প্রতিশোধ নেব। তিনি আরও বলেন, মৃত্যুর সংখ্যা ছয় থেকে আটজনে উন্নীত হয়েছে এবং ৮১ জন আহত হয়েছে, যাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এই বিস্ফোরণকে বিশ্বাসঘাতক ও সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেছেন। ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে রওনা হওয়ার আগে এরদোগান বলেন, প্রাথমিক তথ্যে বলা হয়েছে এই হামলায় একজন নারী ভূমিকা রেখেছেন।

দেশটির বিচারমন্ত্রী বেকির বোজদাগও দাবি করেন, এক নারীকে ৪০ মিনিটেরও বেশি সময় ধরে ঘটনাস্থলের একটি বেঞ্চে বসে থাকতে দেখা গেছে। তবে সোমবার সোয়লুর ঘোষণায় ওই নারী সম্পর্কে কোনো বিবরণ যোগ করা হয়নি।

এদিকে আজারবাইজান, মিশর, ফ্রান্স, গ্রীস, ইতালি, পাকিস্তান, ইউক্রেন, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ থেকে রোববারের হামলার নিন্দা এবং নিহতদের জন্য সমবেদনা জানানো হয়েছে।

Similar Articles

Leave a Reply

Top