You are here
Home > বিশ্ব > ইন্দোনেশিয়ায় জি২০ সম্মেলন যাচ্ছেন না পুতিন

ইন্দোনেশিয়ায় জি২০ সম্মেলন যাচ্ছেন না পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার রিসর্ট দ্বীপ বালিতে অনুষ্ঠিতব্য জি২০ নেতাদের সম্মেলনে যোগ দেবেন না। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ায় মস্কোর দূতাবাসের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইন্দোনেশিয়ায় রুশ দূতাবাসের প্রধান প্রটোকল ইউলিয়া টমস্কায়া জানিয়েছেন, জি২০ সম্মেলনে পুতিনের পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

বালি ইভেন্টের জন্য রাশিয়ার পরিকল্পনার জ্ঞানের সাথে আরেকটি সূত্র নিশ্চিত করেছে, পুতিনের পরিবর্তে লাভরভ আসবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পুতিনকে যুদ্ধাপরাধী বলে অভিহিত করেছেন এবং আগে বলেছিলেন বালিতে পুতিনের সাথে সাক্ষাত করার কোনো ইচ্ছা তার নেই। এছাড়াও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পুতিন যোগ দিলে শীর্ষ সম্মেলন বয়কট করার হুমকি দিয়েছিলেন। যদিও ইউক্রেন জি২০ ব্লকের সদস্য নয়।

এদিকে আয়োজক ইন্দোনেশিয়া একটি নিরপেক্ষ পররাষ্ট্র নীতি অনুসরণ করে এবং শীর্ষ সম্মেলন থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করার পশ্চিমা আহ্বান প্রত্যাখ্যান করেছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বলেছেন, আগ্রাসন সত্ত্বেও পুতিনকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে, যা পশ্চিমা সমালোচনার ঝড় তুলেছে। আগস্টে তিনি বলেছিলেন, পুতিন বালিতে আমন্ত্রণ গ্রহণ করেছেন। উল্লেখ্য, গত জুলাই মাসে বালিতে অনুষ্ঠিত জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক থেকে বেরিয়ে যান মস্কোর শীর্ষ কূটনীতিক যখন কর্মকর্তারা ইউক্রেনে তার আগ্রাসনের জন্য রাশিয়ার নিন্দা

Similar Articles

Leave a Reply

Top