You are here
Home > বিশ্ব > আগামী ২ বছর বিদেশিদের বাড়ি কেনা নিষিদ্ধ করল কানাডা

আগামী ২ বছর বিদেশিদের বাড়ি কেনা নিষিদ্ধ করল কানাডা

কানাডায় অবস্থানরত বিদেশিদের সম্পত্তি কেনার বিষয়ে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। বিদেশিরা আগামী ২ বছর কানাডায় কোনও সম্পত্তি কিনতে পারবেন না, যা রোববার থেকেই কার্যকর হয়েছে। তবে এই নিষেধাজ্ঞা শুধুমাত্র শহর অঞ্চলে বাড়ি কেনার জন্য প্রযোজ্য হবে এবং বিনোদনের জন্য যেকোনও জায়গা কিনতে পারবেন বিদেশিরা।

২০২১ সালেই নির্বাচনী প্রতিশ্রুতিতে এই বিষয়টির আশ্বাস দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিদেশিদের ব্যপক হারে সম্পত্তি কেনার ফলে স্থানীয়রা বাড়ি পাচ্ছিলেন না বলে ক্ষোভ তৈরি হয়েছিল।

নির্বাচনের সময় ট্রুডোর দল লিবেরাল পার্টি বলেছিল, কানাডাবাসীর জন্য যে ঘর প্রত্যাশিত, তা বিদেশিদের আয়ত্তে চলে যাচ্ছে। এর জেরে ঘরের দাম বেড়ে যাচ্ছে। পুনরায় ক্সমতায় আসলে এই সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেয়া হয়।

প্রতিশ্রুতি অনুযায়ী ২০২১ সালে ক্ষমতায় আসার পর সম্পত্তি সংক্রান্ত ‘প্রোহিবিশন অন দ্য পারচেজ অফ রেসিডেন্সিয়াল প্রপার্টি বাই নন কানাডিয়ান অ্যাক্ট’ পাশ করেন ট্রুডো। এমনকি ভ্যানকুভার, টরোন্টোর মতো জায়গায় বিদেশিদের হাতে থাকা খালি বাড়িতে কর বসানোও শুরু করা হয়েছে।

এদিকে কানাডার রিয়েল এস্টেট বাজারে শীতলতার অন্য কারণ ব্যাংকের চড়া সুদকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। মূল্যবৃদ্ধি রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে ব্যাংকগুলো। যার জেরে বাজার অস্থিতিশীল। এই পরিস্থিতির মোকাবিলায় বিদেশি ক্রেতাদের ব্যান করার প্রস্তাব দেয় অনেক বিশেষজ্ঞ।

Similar Articles

Leave a Reply

Top