You are here
Home > বিনোদন > সারাবিশ্বে ন্যায়বিচারের নামে বৈষম্য চলছে: জোলি

সারাবিশ্বে ন্যায়বিচারের নামে বৈষম্য চলছে: জোলি

হলিউড অভিনেত্রী এবং মানবাধিকারকর্মী অ্যাঞ্জেলিনা জোলি আবারো বিশ্বে ন্যায়বিচারের অসম অনুসরণ চলছে বলে অভিযোগ তুলেছেন। বিভিন্ন সম্প্রদায়ের জন্য ন্যায়বিচার চাওয়ার ক্ষেত্রে বৈষম্য তুলে ধরেছেন তিনি।

রোববার (২৪ ডিসেম্বর) ডেইলি সাবাহর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার সাংবাদিক এবং চলচ্চিত্র নির্মাতা ওয়াদ আল-কাতেবের সাথে আলাপকালে অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ২০ বছর আগে, যখন তিনি আন্তর্জাতিকভাবে কাজ শুরু করেছিলেন, তখন নির্দিষ্ট দেশ বা ব্যক্তির ক্ষেত্রে তার ‘খুব ভালো’ ধারণা ছিল, কিন্তু পরবর্তী অভিজ্ঞতা তাকে বলেছে যে- এটিই কেবল সত্য নয়।

বিশ্বব্যাপী মানবাধিকার সমানভাবে ছড়িয়ে নেই বলে জোর দিয়ে তিনি বলেন, ‘মানবাধিকার কখনো কখনো এই (কিছু) মানুষের জন্য… (কিন্তু) কখনো এই (অন্যান্য) মানুষের জন্য নয়।’

জোলি বলেন, বাস্তবতা হলো যে- পৃথিবী ‘ব্যবসায়িক স্বার্থের উপর ভিত্তি করে কাজ করে।’

অ্যাঞ্জেলিনা জোলি জাতিসংঘের সাবেক শুভেচ্ছাদূত এবং গত বছর পর্যন্ত বিশেষ দূত হিসেবে কাজ করেন। বর্তমান বিশ্ব পরিস্থিতিকে তিনি একটি ‘কুৎসিত অবস্থা’ বলে অভিহিত করেছেন।

তিনি এই অবস্থাকে ‘নিরাশকারী’ এবং ‘বিচলিত’ বলে মনে করেন বলে জানান, শুধু আমি নয়; যে ব্যক্তি নিজে যুদ্ধাপরাধ প্রত্যক্ষ করেছেন তিনিও একই মনে করবেন।

তিনি বলেন, সরকার, রাজনীতিবিদ এবং সিদ্ধান্ত গ্রহণকারীরা সবসময় অনেক অনেক প্রতিশ্রুতি দেয় এবং নতুন নতুন ঘোষণা করে, কিন্তু এটি প্রায়শই ‘কিছুই পরিবর্তিত হয় না এবং আলাদা কিছু হয় না’।

Similar Articles

Leave a Reply

Top