You are here
Home > বিনোদন > এশিয়া ফাউন্ডেশন ও ইউনেস্কোর ১০০ শিশুতোষ বই প্রকাশ

এশিয়া ফাউন্ডেশন ও ইউনেস্কোর ১০০ শিশুতোষ বই প্রকাশ

দি এশিয়া ফাউন্ডেশন ও ইউনেস্কো যৌথভাবে বাংলাদেশের শিশুদের জন্য ১০০টি মননশীল সহজলভ্য শিশুতোষ বই প্রকাশ করেছে। করোনা পরিস্থিতি বিবেচনা করে সম্প্রতি এশিয়া ফাউন্ডেশনের ফেসবুকে পেজে বইগুলোর প্রকাশনা অনুষ্ঠান অনলাইনে করা হয়।

ইউনেস্কো, ইউনিসেফ এবং বিশ্বব্যাংকের ‘এক্সিলেরেটিং ফান্ডিং টু স্ট্রেনথিং জিপিইএস গ্লোবাল এন্ড রিজিওনাল রেসপন্স টু দি কোভিড-১৯ পেন্ডামিং’ যৌথ প্রকল্পের অংশ হিসেবে দি এশিয়া ফাউন্ডেশন গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন (জিপিই) শিশুদের জন্য এই ১০০ টি সহজলভ্য বই রচনা করেছে। মহামারি পরিস্থিতে বইয়ের অভাবে কোন শিশু যেন বই পড়ার আনন্দ থেকে বঞ্চিত না হয় এবং সকল শিশুদের শিক্ষা অব্যাহত রাখা নিশ্চিত করাই এই প্রকল্পের উদ্দেশ্য।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকাশনা অনুষ্ঠানে এশিয়া ফাউন্ডেশন এবং ইউনেস্কোর বইয়ের প্রাপ্যতা এবং শিক্ষা ব্যাবস্থায় সকল শিশুর উপযোগি শিক্ষা কার্যক্রম তৈরিতে সচেতনতা বৃদ্ধি করার বিষয়ে আলোচনা হয়। বইগুলো সম্পূর্ণ বিনামূলে এর প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউনেস্কোর হেড অফ অফিস ও বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ বিট্রিস কালদুন এবং এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ কাজী ফয়সাল বিন সেরাজ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করবী রাকসান্দ, শিশু বিকাশ ও বিশেষ শিক্ষা বিশেষজ্ঞ আনজুমান পারভীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো সামিও শীশ। অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মাধ্যমে সকলের কাছে শিক্ষা পৌঁছে দিতে বিভিন্ন ভাষায় রচিত বইয়ের প্রাপ্যতার ভূমিকা এবং পড়ার অভ্যাস বৃদ্ধির প্রয়োজনীতা নিয়েও অনুষ্ঠানে আলোচনা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের প্রোগ্রাম ডেভেলপমেন্ট-এর পরিচালক আইনি ইসলাম।

Similar Articles

Leave a Reply

Top