You are here
Home > প্রযুক্তি > জিমেইলে একাধিক অপ্রয়োজনীয় ই-মেইল মুছে ফেলবেন যেভাবে

জিমেইলে একাধিক অপ্রয়োজনীয় ই-মেইল মুছে ফেলবেন যেভাবে

গুগল অ্যাকাউন্টে বিনা মূল্য ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য সংরক্ষণ করা যায়। তাই জিমেইলে অপ্রয়োজনীয় ই-মেইলের সংখ্যা বেশি হলে গুগল অ্যাকাউন্টের তথ্য ধারণক্ষমতাও কমে যায়।

সমস্যা সমাধানে অনেকেই জিমেইল থেকে অপ্রয়োজনীয় ই-মেইলগুলো মুছে ফেলেন। কিন্তু ইনবক্সে থাকা অসংখ্য ই-মেইল আলাদাভাবে মুছে ফেলতে অনেক সময় প্রয়োজন হয়। তবে চাইলেই জিমেইলে একসঙ্গে অনেক ই-মেইল মুছে ফেলা সম্ভব।

নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো ই-মেইলগুলো একসঙ্গে মুছে ফেলার জন্য কম্পিউটার থেকে জিমেইলের সার্চ বক্সে ক্লিক করে নির্দিষ্ট ই-মেইল ঠিকানা লিখতে হবে।

এরপর রিফ্রেশ বাটনের পাশে থাকা চেক বক্সে ক্লিক করে অল বাটন সিলেক্ট অপশন নির্বাচন করতে হবে। এবার ডিলিট বাটনে ক্লিক করলেই সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো ৫০টি ই-মেইল একসঙ্গে মুছে যাবে। ই-মেইলের সংখ্যা বেশি থাকলে আবারও ডিলিট বাটনে ক্লিক করতে হবে।

পুরোনো ই-মেইল একসঙ্গে মুছে ফেলতে জিমেইলে প্রবেশ করে ওপরে থাকা সার্চ বক্সে ইংরেজিতে Before: লিখে প্রথমে বছর এরপর মাস এবং শেষে নির্দিষ্ট দিন উল্লেখ করতে হবে। অর্থাৎ ২০২৩ সালের ১ অক্টোবরের আগের ই–মেইল মুছে ফেলতে Before: 2023/10/01 লিখতে হবে।

এবার এন্টার বাটনে ক্লিক করলেই জিমেইলের ইনবক্সে শুধু ১ অক্টোবরের আগের ই-মেইলগুলো দেখা যাবে। এবার ওপরে থাকা চেক বক্স থেকে ই-মেইলগুলো নির্বাচন করে ডিলিট বাটনে ক্লিক করলেই পুরোনো সব ই-মেইল মুছে যাবে।

Similar Articles

Leave a Reply

Top