You are here
Home > নির্বাচন > প্রার্থিতা ফিরে পেতে ৪২ জনের আপিল

প্রার্থিতা ফিরে পেতে ৪২ জনের আপিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়ন বাতিল হওয়া ৪২ জন প্রার্থী আপিল করেছেন।

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) আপিল গ্রহণ ও নিষ্পত্তির প্রথম দিনে আগারগাঁও নির্বাচন ভবনে এসব আবেদন জমা পড়েছে।

প্রার্থিতা ফিরে পেতে আপিল করা অধিকাংশ প্রার্থী স্বতন্ত্র এবং বেশির ভাগেরই শতাংশ ভোটার স্বাক্ষর জটিলতায় মনোনয়ন বাতিল হয়েছিল।

প্রার্থীতা ফিরে পেতে ময়মনসিংহ অঞ্চল থেকে বেশি আবেদন করেছেন। ময়মনসিংহ অঞ্চলে মোট ৩২৭ জন মনোনয়ন দাখিল করেন। এর মধ্যে ৮৪ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়।

এর আগে, সোমবার (৪ ডিসেম্বর) সারাদেশে প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ১৯৮৫ জন প্রার্থীর মনোনয়ন বৈধ এবং ৭৩১ জনের প্রার্থিতা বাতিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এদিকে তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২। এ ছাড়া ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।

Similar Articles

Leave a Reply

Top