You are here
Home > জাতীয় > সুরমার পানি বিপদসীমার উপরে; ফের বন্যার কবলে সিলেট

সুরমার পানি বিপদসীমার উপরে; ফের বন্যার কবলে সিলেট

কয়েকদিন আগের ভয়াবহ বন্যায় সিলেট অনেকটা বিপর্যস্ত হয়েছিল। আস্তে আস্তে পানি নামলেও ক্ষতি পুরোপুরি সারেনি। এরই মধ্যে গত চার দিনের প্রবল বৃষ্টি ও উজানের ঢলে ফের বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 
পানি উন্নয়ন বোর্ড সিলেট জানিয়েছে, এরই মধ্যে সুরমার পানি কানাইঘাট পয়েন্টে বিপদসীমা অতিক্রম করেছে। কুশিয়ারাসহ অন্যান্য নদনদীর পানি বিপদসীমার কাছাকাছি পৌঁছেছে।
বন্যা পূূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল ও উত্তরপূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। একইসঙ্গে, ভারতের মেঘালয় ও আসামে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার রাত পর্যন্ত সিলেটে প্রবল বৃষ্টি হতে পারে।
আজ সোমবার বিকেল ৩টা পর্যন্ত সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ১২৯ সেন্টিমিটার বেড়েছে। ভারত থেকে আসা লোভা নদীর পানি প্রায় দুই মিটার বেড়েছে। এতে কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
সুরমার সিলেট পয়েন্ট এবং কুশিয়ারা নদীর সবগুলো পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সুরমার সিলেট পয়েন্টে বিপদসীমার মাত্র ৩৮ সেন্টিমিটার, কুশিয়ারার অমলশিদ পয়েন্টে বিপদসীমার ৭০ সেন্টিমিটার, শেওলা পয়েন্টে ৬৫ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে ৬৯ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। 
এদিকে, গত ২৪ ঘন্টায় সিলেট সদরে বৃষ্টি হয়েছে ১৬৫ মিলিমিটার। এছাড়া কানাইঘাটে ১৩৫, সুনামগঞ্জে ১৪১, লাউড়েরগড়ে ১৪০, ছাতকে ২১৫, লালাখালে ২০০ ও জাফলংয়ে ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। বৃষ্টি অব্যাহত থাকলে সিলেটে বন্যা পরিস্থিতি আবারও ভয়াবহ রূপ নিতে পারে।
আবহাওয়া অধিদপ্তর, সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানিয়েছেন, আগামী ৪৮ ঘন্টা বৃষ্টির বরাক অববাহিকায় পূর্বাভাস রয়েছে। ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত সিলেটে বৃষ্টি কিছুটা কমবে। আবারও ১৩ থেকে ১৬ জুন পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Similar Articles

Leave a Reply

Top