You are here
Home > জাতীয় > সুনামগঞ্জে ২৪ গৃহহীন পরিবারের বাড়ি তৈরির জন্য ৬০ শতক জমি প্রদান এক কৃষকের

সুনামগঞ্জে ২৪ গৃহহীন পরিবারের বাড়ি তৈরির জন্য ৬০ শতক জমি প্রদান এক কৃষকের

সুনামগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের বসতবাড়ি তৈরি করার জন্য নিজের ৬০ শতক জমি সরকারকে প্রদান করেছে এক কৃষক।
যতীন্দ্র চন্দ্র দে হারু নামের ওই কৃষক সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার সলুকাবাদ ইউনিয়নের চেংবিল গ্রামের মৃত ললিত মোহন দে’র ছেলে।
বুধবার (২৭ জুলাই) বিকেলে বিশ্বম্ভরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা বিনতে রফিকের হাতে জমির দলিল হস্তান্তর করেন তিনি। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদি উর রহিম জাদিদ, সলুকাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরে আলম সিদ্দিক তপনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ৪ লাখ টাকা মূল্যের ফসলী জমি সুনামগঞ্জের জেলা প্রশাসকের নামে দলিলের মাধ্যমে সরকারকে দিয়েছেন তিনি।
জমিদাতা যতীন্দ্র চন্দ্র দে হারু বলেন, ‘মুজিব শতবর্ষ উপলক্ষে শেখ হাসিনার সরকার ভূমিহীন ও গৃহহীনদের বসতবাড়ি তৈরি করে দিচ্ছে। আমাদের এলাকায়ও সরকার ভূমিহীন ও গৃহহীনদের আধাপাকা বাড়ি তৈরির উদ্যোগ নিয়েছে। কিন্তু বাড়ির জন্য উপযুক্ত জমি পাওয়া যাচ্ছিল না। ইউএনও’র অনুরোধে আমি আমার মালিকানাধীন ৬০ শতক কৃষি জমি সরকারকে দিয়েছি। এতে করে আমার এলাকার গৃহহীন ভুমিহীন মানুষের স্থায়ীভাবে মাথা গুঁজানোর ঠাই হবে, এটাই তৃপ্তির, এটাই বড় প্রাপ্তি।’
বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তি মো. সাদি উর রহিম জাদিদ বাসসকে বলেন,  মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য সরকারিভাবে বাড়ি তৈরি করতে উপযুক্ত জমি পাওয়া যাচ্ছিল না। তখন যতীন্দ্র চন্দ্র দে’কে বিষয়টি বুঝিয়ে অনুরোধ করলে তিনি জেলা প্রশাসক বরাবরে ৬০ শতক জমি দলিলের মাধ্যমে দান করে দিতে সম্মত হন। বুধবার তিনি দলিল হস্তান্তর করেন। তার দানকৃত জমিতে রাস্তাসহ ২৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বাড়ি নির্মাণ কাজ শিগগিরই শুরু করা হবে বলে জানান তিনি।
এপ্রসঙ্গে সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বিশ্বম্ভরপুরে চেংবিল গ্রামের যতীন্দ্র চন্দ্র দে’র সরকারকে জমি দানের বিষয়টি একটি মহৎ উদ্যোগ। একজন কৃষকের জাতীয় স্বার্থে জমিদান অত্যন্ত প্রশংসার দাবিদার। তার এই জমি পাওয়ায় ২৪ টি পরিবার এখন পাকা বাড়িতে মাথা গোজার ঠাঁই পাবে। যতীন্দ্র দে’র মত বিত্তশালীদের সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এতে করে সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড আরও প্রসারিত ও বেগবান হবে বলে মন্তব্য করেন তিনি।

Similar Articles

Leave a Reply

Top