You are here
Home > জাতীয় > শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা বিশ্বে প্রশংসিত হচ্ছে : এনামুল হক শামীম

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা বিশ্বে প্রশংসিত হচ্ছে : এনামুল হক শামীম

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা বিশ্বে প্রশংসিত হচ্ছে।
তিনি বলেন, নারীদের প্রাধান্য দিয়েই দেশকে এগিয়ে নিতে হবে। স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেছিলেন। এরপর থেকেই নারীদের অধিকার নিয়ে বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করা হয়। মূলত বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশে নারী অধিকার ও নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয়।
আজ রোববার শরীয়তপুরের সখিপুর থানা যুব মহিলা লীগের বিশেষ বর্ধিত সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পানি সম্পদ উপমন্ত্রী বলেন, নারীরা এখন সব জায়গায় কাজ করছেন। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। নারীরা শুধু অনুপ্রেরণাই  দেয় না,  নেতৃতও¡ দেয় । আর এ নারী উন্নয়ন ও ক্ষমতায়নের নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, কর্মক্ষেত্রে পুরুষের চেয়ে নারীদের আন্তরকিতা বেশি  দেখা যায়। এ চর্চা মূলত পরিবার  থেকেই  শেখেন নারীরা। নারীদের প্রতি যোগ্য সম্মান ও আস্থা রাখা গেলে যে কোনো লক্ষ্য অর্জন করা সম্ভব। আজকে নারীরা রাজনীতি, বাংলাদেশ বিমান, সেনা বাহিনী, আদালত সবখানে অনেক ভালো করছেন।  দেশকে এগিয়ে নিতে চালিকাশক্তি হিসেবে কাজ করছেন নারীরা।
উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, নারী উন্নয়নের জন্য আওয়ামী লীগ সরকার যত কাজ করেছে অন্য কোনো সরকার এত কাজ করেনি। নারীর উন্নয়নের জন্য বিএনপি ও তাদের  নেত্রী খালেদা জিয়াও  কোনো কাজ করেনি। উনারা শুধু নিজের উন্নয়ন করেছে।
তিনি বলেন, শেখ হাসিনার  নেতৃত্বে বাংলাদেশে যেভাবে নারী উন্নয়ন হয়েছে এটি পৃথিবীর সামনে একটি উদাহরণ হিসেবে উপস্থাপন করা হয়। কেউ ভাবেনি একজন নারী ডিসি-এসপি হবেন। আজ বাংলাদেশের অনেক ইউএনও হচ্ছে নারী, অনেক  জেলার ডিসিও নারী। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছেন।
এনামুল হক শামীম বলেন,সরকারি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন নয়, গ্রামগঞ্জে সবখানে নারীর ক্ষমতায়ন হয়েছে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদে এক-তৃতীয়াংশ নারী সদস্য নিশ্চিত করেছেন জননেত্রী  শেখ হাসিনা ।
সখিপুর থানা যুব মহিলা লীগের ভারপ্রাপ্ত সভাপতি রোকসানা চৌকিদারের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওয়াহিদা আক্তারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সখিপুর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি কোহিনুর সুলতানা  দোলা, সখিপুর ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান মানিক সরদার, সখিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাব্বির মাদবর, থানা যুবলীগের যুগ্ন-আহবায়ক রাসেল আহম্মেদ পলাশ, মহিলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারা বেগম, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় উপ-বিজ্ঞান সম্পাদক ইকবাল সিকদার সিপন, থানা ছাত্রলীগের সভাপতি  সোমেল সরদার প্রমুখ।
এর আগে নেতৃবৃন্দ হাজী শরীয়তউল্যাহ বিশ্ববিদ্যালয় কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন।

Similar Articles

Leave a Reply

Top