You are here
Home > জাতীয় > শিক্ষা প্রতিষ্ঠানে বোরকা পরার কারণে হয়রানির অভিযোগ তদন্তের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানে বোরকা পরার কারণে হয়রানির অভিযোগ তদন্তের নির্দেশ

বোরকা পরা নিয়ে আটটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে হাই কোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আহসান এবং ইলিয়াছ আলী মণ্ডল।

রাষ্ট্রপক্ষে শুনানিতে থাকা ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আটটি শিক্ষা প্রতিষ্ঠানে বোরকা পরা নিয়ে হয়রানির অভিযোগ তদন্ত করতে আদালত নির্দেশ দিয়েছে।

“তদন্তের পাশাপাশি জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানিয়ে ৬০ দিনের মধ্যে হলফনামা আকারে শিক্ষাসচিব ও স্বরাষ্ট্রসচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।”

আগামী ১১ অগাস্ট এ বিষয়ে শুনানির পরবর্তী তারিখ রেখেছে আদালত।

বোরকা পরায় স্কুলছাত্রী ও অভিভাবক হয়রানির ঘটনা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে ২০১৯ সালে হাই কোর্টে রিট আবেদন করেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যেনাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ মাহবুব আলম।

তার প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১ জুলাই হাই কোর্ট রুল দেয। রুলে নির্ধারিত স্কুলড্রেসের উপর বোরকা পরায় বিভিন্ন স্কুল ও কলেজে মুসলিম শিক্ষার্থীদের হয়রানি করা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

ওই রুলের ধারাবাহিকতায় বোরকা পরা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হয়রানির অভিযোগের বিষয়ে সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত মে মাসে আরেকটি আবেদন করা হয়।

Similar Articles

Leave a Reply

Top