You are here
Home > জাতীয় > ভুয়া এনজিও খুলে কোটি টাকা আত্মসাৎ, পাঁচ প্রতারক আটক

ভুয়া এনজিও খুলে কোটি টাকা আত্মসাৎ, পাঁচ প্রতারক আটক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রতারণার মাধ্যমে গ্রাহকের কাছ থেকে কোটি টাকা আত্মসাৎ করা ভুয়া এনজিও’র মালিকসহ ৫ জন প্রতারককে আটক করেছে র‍্যাব।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান করেছে র‍্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের অধিনায়ক রুহ-ফি-তাহমিন তৌকির। এর আগে বুধবার দিনগত গভীর রাতে উপজেলার কানসাট ইউনিয়নের বিশ্বনাথপুর আব্বাস বাজার এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- শিবগঞ্জ উপজেলার কানসাট বহলাবাড়ি গ্রামের নজরুল ইসলামের ছেলে নাইমুল ইসলাম (২৯), সেলিম রেজা (৩১), পার্বতীপুর গ্রামের মতিউর রহমানের ছেলে আসমাউল হক (২৫), কানসাট শিবনগর গ্রামের সুলতান আলীর ছেলে সোহেল রানা (২৫) ও একই গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে কাইউম রেজা (২২)।

রুহ-ফি-তাহমিন তোকির জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার দিনগত রাত ১টার দিকে আব্বাস বাজার এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ওই এলাকায় অবস্থিত দেশবন্ধু পল্লী উন্নয়ন সমিতিতে অভিযান চালিয়ে সাধারণ মানুষের জমাকৃত কোটি টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের ৫ সদস্যকে আটক করা হয়।

র‍্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা দীর্ঘদিন ধরে প্রতারণা চক্রের সাথে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ-সরল মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখাতো। দেশবন্ধু নামক পল্লী উন্নয়ন, যুমনা নামে একটি ভুয়া এনজিও প্রতিষ্ঠা করে এই এনজিওতে গরীব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং ঋণ নেয়ার জন্য উস্কানি দিতো। অসহায় লোকজন তাদের উস্কানিতে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও থেকে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করে। এনজিওকর্মীরা ফাঁকা চেকে ব্ল্যাকমেইলের মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়। পরে অসংখ্য ভুক্তভোগীর অভিযোগ ও গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর র‍্যাব তদন্ত শুরু করে। এর প্রেক্ষিতে অভিযান চালিয়ে প্রতারক চক্রের ৫ সদস্যকে আটক করা হয়। জব্দ করা হয় বিভিন্ন সদস্যের বই ও ব্যাংক চেক। র‍্যাব আরও জানায়, এ বিষয়ে শিবগঞ্জ থানায় একটি মামালা দায়ের করা হয়েছে। 

Similar Articles

Leave a Reply

Top