You are here
Home > জাতীয় > বিজিএমইএ ও ইউএসজিবিসি বাংলাদেশে সবুজ প্রবৃদ্ধির জন্য জোরালোভাবে পারস্পরিক সহযোগিতা প্রদান করতে আগ্রহী

বিজিএমইএ ও ইউএসজিবিসি বাংলাদেশে সবুজ প্রবৃদ্ধির জন্য জোরালোভাবে পারস্পরিক সহযোগিতা প্রদান করতে আগ্রহী

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও সহ-সভাপতি মিরান আলীমার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইউ.এস. গ্রীণ বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) সভাপতি ও প্রধান নির্বাহী মহেশ রামানুজমের সাথে সৌজন্য সাক্ষাৎকরেছেন।

সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান অর্জন এবং এই ধারা অব্যাহত রাখতে ভবিষ্যত করনীয় নিয়ে আলোচনা করেন।

পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রযাত্রাকে আরও বেগবান করতে তারা পারস্পরিক সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেন।

ইউএসজিবিসি সভাপতি মহেশ রামানুজম বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার আবাসস্থল হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে অনুকরণীয় নেতৃত্ব দানের জন্য বিজিএমইএ এর ভূয়সী প্রশংসা করেন।

বর্তমানে বাংলাদেশের ১৪৫টি পোশাক কারখানা লীড (লিডারশীপ ইন এনার্জি এন্ড এনভাইরনমেন্টাল ডিজাইন) সনদপ্রাপ্ত। এগুলোর মধ্যে ৪২ টি লীড প্লাটিনাম-রেটেড, ৯১ টি লীড গোল্ড-রেটেড। ৫০০ টিরও অধিক কারখানার সনদ পাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশের পোশাক শিল্প নিরাপদ কর্ম পরিবেশ গড়ে তোলা, দায়িত্বের সাথে উৎপাদন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি বিষয়েও অগ্রনী ভূমিকা পালন করছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সবুজ শিল্পায়নে বিজিএমইএ এর ভূমিকা ও তৈরি পোশাক শিল্প খাতের সাফল্যের স্বীকৃতি স্বরূপ বিজিএমইএ’কে “২০২১ ইউএসজিবিসি লিডারশীপ অ্যাওয়ার্ড” সম্মননায় ভূষিত করার জন্য ইউএসজিবিসি’কে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি তৈরি পোশাক শিল্পখাতে পরিবেশবান্ধব উদ্যোগগুলোকে উৎসাহিত করার জন্য পোশাকের ন্যায্য মূল্য ও ব্র্যান্ড ও রিটেইলারদের সমর্থন ও সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বিশ্বের অন্যতম টেকসই পোশাক-সোর্সিং গন্তব্য হিসেবে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি আন্তর্জাতিকভাবে তুলে ধরতে এবং ব্র্যান্ড ও ক্রেতাদের কাছে গ্রীন উদ্যোগের বিষয়ে ন্যায় সংগত মূল্যের যৌক্তিকতা তুলে ধরার জন্য ইউএসজিবিসি এর সহায়তা ও সহযোগিতা চেয়েছেন।

Similar Articles

Leave a Reply

Top