You are here
Home > জাতীয় > বিএনপির এবার নজর তৃণমূলে

বিএনপির এবার নজর তৃণমূলে

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বন্দরনগরী চট্টগ্রামে দলের তৃণমূলের দিকে নজর দেওয়ার অংশ হিসেবে ওয়ার্ড ও থানাপর্যায়সহ বিভিন্ন সাংগঠনিক ইউনিটে নতুন কমিটি গঠনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

বিএনপি সূত্র জানায়, ২০২০ সালের ২৩ ডিসেম্বর শাহাদাত হোসেনকে আহ্বায়ক ও আবুল হাসেম বক্করকে সদস্য সচিব করে নগর ইউনিটের ৩৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটিকে পরবর্তী ৩ মাসের মধ্যে নগর কমিটির কাউন্সিল করার নির্দেশনা দেওয়া হলেও ১ বছরেরও বেশি সময় পার হলেও এখন পর্যন্ত তারা কাউন্সিলের আয়োজন করতে পারেনি।

এ অবস্থায় চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক কর্মকাণ্ডের বিষয়ে দলের উচ্চপর্যায়ের অসন্তুষ্টি আছে বলে দলের অভ্যন্তরীন সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, চট্টগ্রাম মহানগরীর নেতাদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব ও কোন্দল আছে এবং বিষয়টি দলীয় হাইকমান্ডের নজরে এসেছে। এ অবস্থায় নগরীতে তৃণমূলকে শক্তিশালী করতে ভিন্নভাবে এগোচ্ছে দলের হাইকমান্ড।

তবে এ বিষয়ে স্থানীয় নেতাদের মতে, করোনা মহামারি, মামলা-মোকদ্দমা, নেতাকর্মীদের ওপর রাজনৈতিক নিপীড়ন ও সরকারের বাঁধার কারণে তৃণমূলে দলকে সংগঠিত করা যায়নি।

বিএনপি সূত্র জানায়, চট্টগ্রাম মহানগরীতে তৃণমূল পুনর্গঠনের জন্য ৯০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত ২১ মার্চ সন্ধ্যায় ঢাকার নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে চট্টগ্রাম নেতাদের সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ নির্দেশনা দেন।

দলের উচ্চপর্যায় থেকে মহানগরীর অধীনে থানা ও ওয়ার্ড কমিটি গঠনের জন্য ৫টি পৃথক উপকমিটি গঠন করে দেওয়া হয়েছে। এসব কমিটিতে নগরীর বর্তমান আহ্বায়ক কমিটির মাত্র ১৭ জন নেতাকে রাখা হয়েছে।

বাকিদের বাদ দেওয়ায় নগর শাখার আহ্বায়ক কমিটির সাংগঠনিক ক্ষমতা সীমিত হয়ে পড়েছে বলেও মনে করছেন দলটির অনেক নেতা।

এই ৫ উপকমিটি তদারকির জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খানের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটিগুলোকে ৯০ দিনের মধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডে ১২৯টি সাংগঠনিক ইউনিট ও ১৫টি সাংগঠনিক থানা কমিটি পুনর্গঠন করতে বলা হয়েছে।

তৃণমূলের এসব কমিটি কাউন্সিলের মাধ্যমে গঠন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাসেম বক্কর দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মহানগর বিএনপির নেতৃত্বের মধ্যে কোনো কোন্দল নেই।’

দেড় বছরে নগর ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি করা সম্ভব হয়নি কেন জানতে চাইলে বক্কর বলেন, ‘আমরা শুধু নগর ইউনিট গঠনের জন্য নয়, বরং বিএনপি ও এর সহযোগী সংগঠনের সব ইউনিটের কাউন্সিল করার জন্য কাজ করছি।’

তিনি আরও বলেন, ‘সিটি নির্বাচন, মহামারি, মামলা-মোকদ্দমা, নেতাকর্মীদের ওপর রাজনৈতিক নিপীড়নের কারণে তৃণমূল গঠন প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি।’

‘আমরা নতুন সদস্য সংগ্রহের জন্য সদস্যপদ ফরম বিতরণ করছি এবং  অবিলম্বে সব ইউনিটের জন্য কাউন্সিল আহ্বান করব,’ বলেন তিনি।

জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ) মাহবুবুর রহমান শামীম ডেইলি স্টারকে বলেন, ‘দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসনের নির্দেশে দলের সাংগঠনিক কার্যক্রম চলছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তৃণমূলে দলকে শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন ইউনিট পুনর্গঠনের জন্য কঠোরভাবে নির্দেশ দিয়েছেন।’

‘তার নির্দেশনা অনুযায়ী আমরা বিভিন্ন ইউনিটের কাউন্সিল করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বন্দরনগরীতে ওয়ার্ড ও থানা ইউনিটের কাউন্সিল হওয়ার পর নগর ইউনিটের কাউন্সিল অনুষ্ঠিত হবে,’ বলেন তিনি।

Similar Articles

Leave a Reply

Top