You are here
Home > জাতীয় > পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে মনিটরিং জোরদারের সুপারিশ

পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে মনিটরিং জোরদারের সুপারিশ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পরিবেশ দূষণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মনিটরিং জোরদার করার  সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা  হয়। খবর সংবাদ বিজ্ঞপ্তির।
কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয় এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।
কন্ফারেন্স অব দ্যা পার্টিস  (কপ) এর কার্যপ্রণালী বিধি চূড়ান্তকরণ বিষয়ে প্রস্তাবনা; গার্মেন্টস ও টেক্সটাইল শিল্প সবুজায়ণে এবং সার্কৃলার ইকোনমি সেক্টরে আসন্ন বাজেটে প্রস্তাবনাসমূহ নিয়ে আলোচনা করা হয়। এছাড়া পরবর্তী কপ সম্মেলনের আগের ইভেন্টসমূহের বিষয়ে গৃহীত কর্মসূচি; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নে প্রকল্প ভিত্তিক অগ্রগতি এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের বেদখলকৃত জমির তথ্য ও তা উদ্ধারে গৃহীত পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় পরিবেশের ক্ষয়ক্ষতিরোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ইজারাকৃত বালুমহলের হালনাগাদ তালিকা পরবর্তী সভায় উপস্থাপনের পরামর্শ দেয়া হয়। 
সভায় প্লাস্টিক উৎপাদনে স্থানীয় কাঁচামালের ট্যাক্স বাড়িয়ে উৎপাদন নিরুৎসাহিত করা এবং বন বিভাগের ভূমিতে  অনুমোদনহীনভাবে গড়ে উঠা প্রতিষ্ঠানের তালিকা আগামী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নে প্রকল্পভিত্তিক অগ্রগতি প্রতিবেদন সম্পর্কে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের মূল্যায়ন প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় পরিবেশ সম্পর্কিত কার্যক্রমে অবদানের জন্য ২০২৩ সালের ৮ মার্চ নারী দিবস থেকে নারী ‘এওয়ার্ড’ প্রদানের ব্যবস্থা চালুর সুপারিশ করা হয়।
এছাড়া, পরিবেশ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের অর্গানোগ্রাম/জনবল সংক্রান্ত তথ্য উপাত্ত দ্রুততম সময়ের মধ্যে হালনাগাদ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও কমিটি সুপারিশ করে।
সভার শুরুতে জাতির পিতার জন্মদিন ও মহান স্বাধীনতার মাসে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের স্থপতির প্রতি এবং মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানানো হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Similar Articles

Leave a Reply

Top