You are here
Home > জাতীয় > নোয়াখালী-ঢাকা রুটে আসছে নতুন ট্রেন

নোয়াখালী-ঢাকা রুটে আসছে নতুন ট্রেন

ঢাকা থেকে নোয়াখালীতে নতুন এক জোড়া আন্তঃনগর ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। নতুন আন্তঃনগর ট্রেনের নাম ‘সুবর্ণচর এক্সপ্রেস’ নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপসচিব তৌফিক ইমামের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা-নোয়াখালী-ঢাকা রুটে চালুর জন্য নতুন আন্তঃনগর ট্রেন এর নাম ‘সুবর্ণচর এক্সপ্রেস’ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদন হয়েছে।

২০১৭ সালে নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির নেতৃত্বে রেলমন্ত্রী কে স্মারক লিপি প্রাদনের মাধ্যমে একজোড়া ননস্টপ ট্রেন চালুর বিষয় আন্দোলন শুরু করে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় গত ৮ বছর ধরে বিভিন্ন সভা, সেমিনার, মানববন্ধন, স্মারক লিপি সহ নানান কর্মসূচি চালিয়ে যান তারা। কর্মসূচি আরও জোরদার করে, একাধিকবার রেল মন্ত্রীর সাথে সাক্ষাত করেন। পরবর্তীতে রেল সচিব, রেলের ডিজি, এবং রেল মমন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য জেলার সাংসদ এইচ এম ইব্রাহিম এম পি সাথে দফায় দফায় বৈঠক করেন, এবং স্থায়ী কমিটিতে এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে আলাপের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট সরাসরি বিষয়টি উপস্থাপন করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক এম এইচ রহমান ফুয়াদ বলেন, আমরা কমিউনিটি আন্দোলনের মাধ্যমে ইতিপূর্বে ও নোয়াখালী জেলা বাসীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অধিকার বাস্তবায়ন করেছি এটি তারেই ধারাবাহিকতা অংশ, প্রাণের নোয়াখালী প্রতিটি অধিকার আদায়ে আমরা সবসময়ই কাজ করে যাবো।

এর আগে গত ২৯ অক্টোবর চট্টগ্রামের চিপ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বরক সিদ্দিকী সই করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাত্রী সাধারণের স্বাচ্ছন্দ্য ভ্রমণের উদ্দ্যেশ্যে ঢাকা-নোয়াখালী-ঢাকা রুটে চায়না কোচ দ্বারা ১ জোড়া নতুন আন্তঃনগর ট্রেন পরিচালনা করা যেতে পারে।

প্রস্তাবনায় বলা হয়েছে, নতুন এ ট্রেনের নম্বর ৮১৭/৮১৮। ১৪ কোচের নতুন এ ট্রেনে মোট আসন থাকবে ৬৭৯ টি।
সাপ্তাহিক বন্ধ শুক্রবার। প্রস্তাবিত ট্রেনের সময়সূচিতে বলা হয়েছে, ৮১৭ নং ট্রেনটি নোয়াখালী ছাড়বে ২ টা ৩০ মিনিটে আর ঢাকা পৌঁছাবে ৮ টা ১০ মিনিটে। আর ৮১৮ নং ট্রেনটি ঢাকা ছাড়বে সকাল ৮ টায় ও নোয়াখলী পৌঁছাবে ১ টা ৩০ মিনিটে।

প্রস্তাবিত স্টেশনের মধ্যে আছে ঢাকা বিমানবন্দর, নরসিংদী, ভৈরব বাজার, ব্রাহ্মণবাড়িয়া, আখাউড়া, কসবা, কুমিল্লা, লাকসাম, নাথের পেটুয়া, সোনাইমুড়ি, বজরা, চৌমুহনী, মাইজদীকোট।

Similar Articles

Leave a Reply

Top