You are here
Home > জাতীয় > দেশের মানুষের জন্য নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিত করতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা জরুরি

দেশের মানুষের জন্য নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিত করতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা জরুরি

ওয়াটার ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, দেশের সকল মানুষের জন্য নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিত করার জন্য ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা জরুরি।

সোমবার বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ওয়াটার ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট শীর্ষক রাউন্ডটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। এনজিও ফোরাম, বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রেসি ফোরাম ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের যৌথ উদ্যোগে এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও কোঅর্ডিনেটর কাজী মনির মোশারফ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট শিশু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আব্দুল আজিজ এমপি বলেন, ঢাকার চারপাশের নদী এবং বুড়িগঙ্গার পানিকে এখনো পুরোপুরি পরিষ্কার ও বিশুদ্ধ করা সম্ভব হয়নি। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করতে হলে একটি জেলাকে নিয়ে ভাবলে হবে না। সারাদেশের মানুষ যাতে বিশুদ্ধ পানি পায়- সে ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, যে পানিটা মানুষ ব্যবহার করবে, সেটি যেন দূষণমুক্ত হয়। ইন্ডাস্ট্রিতেযে পানিগুলো ব্যবহার হয়, সেগুলো কিন্তু রিসাইকল করা হয় না- করা হলে অনেকটা পানির সংকট সমাধান হতো। এজন্য আমাদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে।

আব্দুল আজিজ বলেন, ঢাকায় পানির সমস্যা বেশি। চট্টগ্রাম ও খুলনা ভালো করছে। যে মানুষকে আমরা সার্ভিস দিচ্ছি, তিনি আমার-আপনার প্রতিবেশী। আমাদেরই কাছের মানুষ। এই বিবেচনায় সেবা প্রদানে আন্তরিকতা বজায় রাখতে পারি।

অনুষ্ঠানে খুলনা ওয়াসা’র ব্যাবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ বলেন, ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে খুলনা ওয়াসায় নন রেভিনিউ ওয়াটার কমাতে পেরেছে ও প্রতিষ্ঠানটির আয় বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে পানি উন্নয়ন বোর্ডের ডিরেক্টর আনোয়ার জাহিদ বলেন, নিরাপদ পানির ব্যবস্থা করতে হলে আমাদের ভাবতে হয় সবার জন্য পানি আছে কি না।  বর্তমানে পানির চাহিদা প্রচুর বাড়ছে তবে পরিমাণ বাড়ছে না। ব্যবহারযোগ্য পানির পরিমাণ কমে আসছে। তাই পানি ব্যবহারের ক্ষেত্রে সবাইকে সাশ্রয়ী হতে হবে।

এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এসএমএ রশীদ বলেন, ২০৩০ সালের মধ্যে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করতে তথা এসডিজি অর্জনের জন্যে জাতীয় ইন্টিগ্রিটিকৌশল অনুসরণে ইন্টিগ্রিটি চর্চা প্রতিষ্ঠা করা প্রয়োজন।

বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের সভাপতি শহিদুল হাসানের সভাপতিত্বে এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বির সঞ্চালনায় বৈঠকে চট্টগ্রাম ওয়াসার প্রকল্প পরিচালক আরিফুল ইসলাম, রাজশাহী ওয়াসার উপ-পরিচালক এসএম তুহিনুর আলম, ওয়াটার এইড পরিচালক পার্থ হেফাজ শেখ প্রমুখ  বক্তব্য রাখেন।

Similar Articles

Leave a Reply

Top