You are here
Home > খেলাধুলা > দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ২০২২ সালে নারী ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষনা করেছে  ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৪ মার্চ ম্যাচ দিয়ে  মাঠে গড়াবে  আসরটি।
তবে প্রথমবারের মত  বৈশ্বিক এ  টুর্নামেন্ট খেলার যোগ্যতা অর্জন করা  বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ৫ মার্চ।  ৫ মার্চ ডানেডিনে ইউনিভার্সিটি ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ নারী দল।
৪ মার্চ প্রথম ম্যাচে লড়বে স্বাগতিক নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।
এবারের আসরে অংশ নিবে আটটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে সব দলই একবার করে একে অপরের মুখোমুখি হবে।
স্বাগতিক হবার সুবিধায় বিশ^কাপে সরাসরি খেলছে নিউজিল্যান্ড। আর আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত র‌্যাংকিংয়ে উপরের দিকে থাকার সুবাদে বিশ্বকাপে সরাসরি খেলছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত।
এ দিকে  জিম্বাবুয়েতে হয়ে যাওয়া নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্ব শেষে বিশ^কাপে খেলার টিকিট পায় বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য করোনাভাইরাসের নতুন ধরনের কারনে বাছাই পর্ব পুরোটা শেষ হয়নি। মাঝ পথেই শেষ হয় আসর। পরে র‌্যাংকিং অনুযায়ী বাংলাদেশ-পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে ২০২২ ওয়ানডে বিশ্বকাপের খেলার টিকিট দেয়া হয়।
প্রথম ম্যাচের পর বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে আগামী ৭ মার্চ, প্রতিপক্ষ নিউজিল্যান্ড। এরপর ১৪ মার্চ হ্যামিল্টনে লড়বে পাকিস্তানের বিপক্ষে, ১৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২২ মার্চ ভারতের বিপক্ষে, ২৫ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ২৭ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশের নারীরা।
পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চারটি দল সেমিফাইনাল খেলবে। ৩ এপ্রিল ক্রাইস্টচার্চের হাগলি ওভালের ফাইনাল দিয়ে পর্দা নামবে নারীদের বিশ^কাপের।
৩১ দিনের এই টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩১টি। খেলা হবে নিউজিল্যান্ডের ৬টি শহর- ডানেডিন, তাওরাঙ্গা, অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, ওয়েলিংটন ও হ্যামিল্টনে।
নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের সূচি :
৫ মার্চ ২০২২ : বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা (ডানেডিন)
৭ মার্চ ২০২২ : বাংলাদেশ-নিউজিল্যান্ড (ডানেডিন)
১৪ মার্চ ২০২২ : বাংলাদেশ-পাকিস্তান (হ্যামিল্টন)
১৮ মার্চ ২০২২ : বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ (বে ওভাল)
২২ মার্চ ২০২২ : বাংলাদেশ-ভারত (হ্যামিল্টন)
২৫ মার্চ ২০২২ : বাংলাদেশ-অস্ট্রেলিয়ান ( ওয়েলিংটন)
২৭ মার্চ ২০২২ : বাংলাদেশ-ইংল্যান্ড (ওয়েলিংটন)

Similar Articles

Leave a Reply

Top