You are here
Home > জাতীয় > ঝিনাইদহে আওয়ামী লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল

ঝিনাইদহে আওয়ামী লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল

বুধবার ঝিনাইদহে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রচারে বাধা এবং সংঘর্ষের ঘটনার পরদিন বৃহস্পতিবার ঢাকায় ইসির বৈঠকে এই সিদ্ধান্ত এল।

ইসির সচিব হুমায়ুন কবীর খোন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কমিশন সভায় সার্বিক বিষয়ে আলোচনার পর তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রার্থিতা বাতিলের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ইসি কর্মকর্তারা জানান, গুরুতর অভিযোগ প্রমাণিত হওয়ায় ঝিনাইদহে নৌকার প্রার্থীর বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগামী ১৫ জুন আরও কয়েকটি পৌরসভা ও কুমিল্লা সিটি করপোরেশনের পাশাপাশি ঝিনাইদহ পৌরসভায়ও নির্বাচন হবে।

ঝিনাইদহে স্বতন্ত্র মেয়র প্রার্থী কাইয়ূম শাহরিয়ার জাহেদী হিজলসহ তার সমর্থকদের উপর বুধবার হামলা হয়, যার জন্য খালেকের সমর্থকদের দায়ী করা হচ্ছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ও স্থানীয় সরকার নির্বাচন বিধিতে প্রার্থিতা বাতিলের বিধানটি যুক্ত হওয়ার পর কাজী হাবিবুল আউয়াল কমিশন ঝিনাইদহেই প্রথম তা প্রয়োগ করল।

স্থানীয় সরকার (পৌরসভা নির্বাচন) আচরণ বিধিমালার ৩২ ধারায় বলা হয়েছে, আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে মেয়র বা কাউন্সিলর নির্বাচন হওয়ার অযোগ্য হতে পারেন এমন যে কোনো উৎস থেকে প্রাপ্ত রেকর্ড বা লিখিত রিপোর্ট কমিশনের কাছে এলে তা তাৎক্ষণিক তদন্তের নির্দেশ দিতে পারবে ইসি। তদন্ত রিপোর্ট পেয়ে কমিশন সন্তুষ্ট হলে প্রতিদ্বন্দ্বি প্রার্থী বা তার পক্ষে কেউ বিধি লঙ্ঘন করেছে যার জন্যে সংশ্লিষ্ট প্রার্থী নির্বাচিত হওয়ার অযোগ্য হতে পারেন-তাহলে ইসি তাৎক্ষণিকভাবে ওই প্রতিদ্বন্দ্বি প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারবে।

খালেকের প্রার্থিতা বাতিল হওয়ায় ঝিনাইদহে এখন হিজলসহ তিনজনের মনোনয়নপত্র বহাল রয়েছে। এর মধ্যে দুজন স্বতন্ত্র প্রার্থী, অন্যজন ইসলামী আন্দোলনের।  

প্রার্থিতা বাতিলের বিষয়ে খালেকের কোনো প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

ইসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার সুযোগ তার রয়েছে।

Similar Articles

Leave a Reply

Top