You are here
Home > জাতীয় > জোহরা তাজউদ্দীনের অষ্টম মৃত্যুবার্ষিকী আগামীকাল

জোহরা তাজউদ্দীনের অষ্টম মৃত্যুবার্ষিকী আগামীকাল

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সাবেক সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দা জোহরা তাজউদ্দীনের অষ্টম মৃত্যুবার্ষিকী আগামীকাল। ২০১৩ সালের এই দিনে তিনি মারা যান।
বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও জাতীয়নেতা তাজউদ্দীন আহমদের স্ত্রী সৈয়দা জোহরার জন্ম ১৯৩২ সালের ২৪ ডিসেম্বর। আমৃত্যু তিনি তার স্বামীর আদর্শ ও রাজনৈতিক বিশ্বাসের সঙ্গে নিজ অন্তরের ভালোবাসা ও দেশপ্রেমকে সঙ্গী করে দেশ, দল ও জনগণের জন্য কাজ করেগেছেন।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অসামান্য ভূমিকারেখে গেছেন তিনি। ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যা এবং ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার স্বামী তাজউদ্দীনসহ চার জাতীয় নেতা হত্যার পর দেশের ভয়াবহ পরিস্থিতি ও চরম দুর্দিনে আওয়ামী লীগের হাল ধরেন তিনি। ১৯৭৭ সালে আওয়ামী লীগের আহ্বায়ক নির্বাচিত হয়ে দলকে সুসংগঠিত ও ঐক্যবদ্ধ করেন। পরে সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে এক অনন্যসাধারণ ভূমিকা রাখেন তিনি।
১৯৮১ সালে বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা দেশে ফিরে দলের হাল ধরলে, সৈয়দা জোহরা তখন থেকে মৃত্যুর আগ পর্যন্ত আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর জ্যেষ্ঠ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মহিলা পরিষদ ও আফ্রো-এশীয় গণসংহতি পরিষদের সহ-সভানেত্রী ছিলেন।

Similar Articles

Leave a Reply

Top