You are here
Home > জাতীয় > জলবায়ু ইস্যুতে সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দিয়েছে এডিসি

জলবায়ু ইস্যুতে সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দিয়েছে এডিসি

আসিয়ান ঢাকা কমিটির (এডিসি) চেয়ারম্যান বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম বলেছেন, জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলোর একটি টেকসই সমাধান খুঁজতে সরকারের ভূমিকা গুরুত্বপূর্ণ।

এ প্রসঙ্গে তিনি বলেন, শুধু আসিয়ান নয়, প্যারিস চুক্তির আওতায় সরকারগুলোর বাধ্যবাধকতা নিশ্চিত করার জন্য বাংলাদেশের মতো দেশগুলোরও সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

মালয়েশিয়ার হাইকমিশনের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, এডিসি আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি ওয়েবিনারের সভাপতিত্বে তিনি এ মন্তব্য করেন।

বৈশ্বিক উষ্ণায়নের কারণে সৃষ্ট জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশেষ করে উদীয়মান অর্থনীতির দেশগুলোর ওপর এর প্রভাব সংক্রান্ত ধারণা ও মতামত অনুসন্ধান এবং সেইসাথে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সর্বোত্তম অনুশীলন শেয়ারের লক্ষ্যে মালয়েশিয়ার হাইকমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

মালয়েশিয়ার পরিবেশ ও পানি মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল ড. জাইনিউজং এবং বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এতে প্রধান অতিথি ছিলেন।

সাত আসিয়ান দেশ- ব্রুনাই, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনামের মিশন প্রধানগণ আলোচনায় অংশ নেন।

এডিসি ২০১৪ সালে ঢাকায় অবস্থিত আটটি আসিয়ান মিশন নিয়ে গঠিত হয়।

এডিসির চেয়ার প্রতি ছয় মাস অন্তর আবর্তিত হয় এবং বর্তমানে মালয়েশিয়া এর সভাপতিত্ব করছে।

Similar Articles

Leave a Reply

Top