You are here
Home > জাতীয় > গণহত্যা দিবস’ এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাবির কর্মসূচি

গণহত্যা দিবস’ এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাবির কর্মসূচি

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে আগামী ২৬ মার্চ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খবর সংবাদ বিজ্ঞপ্তির।
কর্মসূচির মধ্যে রয়েছে- ২৬ মার্চ সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সকল কেন্দ্রীয় ভবন ও আবাসিক হলে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬টায় স্মৃতি চিরন্তন চত্বরে জমায়েত, সকাল ৬টা ১৫মিনিটে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশ্যে যাত্রা ও পস্তবক অর্পণ, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় কর্মচারিদের সন্তানদের মধ্যে মিষ্টি বিতরণ ।
এয়াড়া, সন্ধ্যা ৬ টা ৩০মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে সংগীত বিভাগের উদ্যোগে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের গান, কবিতা, নৃত্য পরিবেশন এবং থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের উদ্যোগে নাটক মঞ্চায়ন করা হবে।  
জোহর নামাজের পর মসজিদুল জামিয়ায় বিশেষ মোনাজাত এবং বিশ^বিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা অনুষ্ঠিত হবে । দিবসটি উপলক্ষে কার্জন হল ও টিএসসিতে করা হবে আলোকসজ্জা ।  
১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যৌথ উদ্যোগে আগামী ২৫ মার্চ শুক্রবার ‘গণহত্যা দিবস’ পালন করা হবে। 
এ উপলক্ষে আগামী ২৫ মার্চ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্বলন ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, সন্ধ্যা ৭ টা ৫ মিনিটে ডকুমেন্টারি প্রদর্শন এবং সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করবেন। অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
রাত ৯টা থেকে ৯ টা ০১টা পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া বিশ্ববিদ্যালয়ের সকল জায়গায় প্রতীকী ‘ব্লাক-আউট’ কর্মসূচি পালন করা হবে।
এয়াড়া, বাদ জুম্মা মসজিদুল জামিয়াসহ বিশ^বিদ্যালয়ের আবাসিক এলাকার মসজিদসমূহে এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফেরাত ও শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হবে।

Similar Articles

Leave a Reply

Top