You are here
Home > জাতীয় > কুমিল্লায় চলছে পাঁচ দিনব্যাপী খাদি উৎসব  

কুমিল্লায় চলছে পাঁচ দিনব্যাপী খাদি উৎসব  

নগরীতে ঐতিহ্যবাহী খাদি পোশাকের প্রচার প্রসারে পাঁচ দিনব্যাপী চলছে খাদি উৎসব। নগরীর কান্দিরপাড় প্ল্যানেট এসআর শপিং মলে খাদি ই-কমার্স ফোরামের উদ্যোগে এ খাদি উৎসবের আয়োজন করা হয়। চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এ উপলক্ষে খাদি প্রদর্শনী, খাদি ও তাঁত বস্ত্র মেলা ও খাদি ফ্যাশন শোর আয়োজন করা হয়েছে।
জানা গেছে, এক সময় নাগরিক জীবনের সাথে জড়িয়ে থাকা খাদি প্রায় হারাতে বসেছিল। কিন্তু এখন বলা হচ্ছে খাদি শিল্পের পুনরুজ্জীবন ঘটছে। এ শিল্পের সাথে সংশ্লিষ্টরা বলছেন দিনে দিনে খাদির চাহিদা বাড়ছে। এ উৎসবে নতুন উদ্যোক্তাদের খাদি কাপড়ের পাশাপাশি বাটিক, সিল্ক জামদানী, টাঙ্গাইল শাড়িসহ বিভিন্ন পণ্যের ৪২টি স্টল স্থান পেয়েছে।
মেলায় আশা কুমিল্লা ফয়জুননেসা স্কুলের শিক্ষার্থী লানিসা, তাসপিয়া, ইশা সিদ্দিকা, জেমী  বাসসকে বলেন, কুমিল্লার খাদি পোশাক  খাদির কী কী পণ্য পাওয়া যায়। মেলায় নতুন ডিজাইন কী আছে দেখতে এলাম। দাম নাগালে থাকায় কিছু কেনাকাটা করেছি। এ উৎসবে অংশগ্রহণকারী শাড়ি শিল্পের স্বত্বাধিকারী ফারজানা আহমেদ রিক্তা বাসসকে বলেন, খাদি কাপড়ের সঙ্গে তিনি সিল্ক কাপড়সহ বিভিন্ন পোশাক এনেছেন। অনলাইনভিত্তিক কেনাবেচা করেন তিনি। নিজের পণ্য প্রচার ও প্রসারের জন্য এ আয়োজনে অংশগ্রহণ করেছেন। অপর উদ্যোক্তা রং চুড়ির স্বত্বাধিকারী জারা খান মেলায় এনেছেন বাহারি রঙের চুড়ি। গ্রাম বাংলার আবহ নিয়ে কাচের চুড়ির সঙ্গে রেখেন খাদির পণ্য।
মেলার আয়োজন ও খাদি ই-কমার্স ফোরামের অ্যাডমিন মোঃ শরীফুল ইসলাম বাসসকে বলেন, খাদি শিল্পের তৈরী কাপড় দেশে বিদেশে মানুষের কাছে অতি প্রিয় কাপড়। কুমিল্লার আদি এ খাদি পোশাকের ব্যবহার বৃদ্ধি, প্রচার ও প্রসারে আমরা কাজ করছি। অনলাইন প্ল্যাটফর্মে পাশাপাশি মেলা ফেস্টিভ্যাল আয়োজনের মাধ্যমে এ শিল্পের ব্যাপক প্রসারের চেষ্ট করছি।

Similar Articles

Leave a Reply

Top