You are here
Home > জাতীয় > কাফনের কাপড় পরে শাহজালালের শিক্ষার্থীদের মৌন মি‌ছিল

কাফনের কাপড় পরে শাহজালালের শিক্ষার্থীদের মৌন মি‌ছিল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন আজ শনিবার বেলা ৩টায় ৭২ ঘণ্টা পার হয়েছে। অনশন কর্মসূচির চতুর্থ দিনে বেলা ৩টা ২০ মিনিটে এক দফা দাবি আদায় করতে কাফনের কাপড় পরে মৌন মিছিল করেছেন তাঁরা।

এর আগে বেলা তিনটার দিকে শিক্ষার্থীরা গোলচত্বরে জড়ো হন। এরপর তাঁরা কাফনের কাপড় পরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর ঘুরে চেতনা ৭১ ভাস্কর্যের দিকে যান। সেখান থেকে ঘুরে আবার গোলচত্বরে যান। শিক্ষার্থীরা গোলচত্বর এলাকায় অবস্থান করেন। কাফনের কাপড় পরে মৌন মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থীদের সামনে স্ট্রেচারে করে প্রতীকী লাশ বহন করা হয়।

মৌন মিছিলে অংশ নেন তিন শতাধিক শিক্ষার্থী। মৌন মিছিল শুরুর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরণ অনশনের ৭২ ঘণ্টা পার হয়েছে। তবে এখন পর্যন্ত দাবির ব্যাপারে কোনো আশার বাণী শোনা যাচ্ছে না। এদিকে অনশনে থাকা সহপাঠীদের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এরপরও উপাচার্য পদত্যাগ করছেন না। অনশনকারীদের কেউ মারা গেলে হাজারো শিক্ষার্থী উপাচার্যের পদত্যাগের দাবিতে করা এই অনশনে অংশ নেবেন। প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী আমরণ অনশনে যোগ দেবেন।

গত বুধবার ২টা ৫০ মিনিট থেকে উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশন শুরু হয়।

এদিকে আজ শনিবার বেলা সোয়া ৩টা পর্যন্ত অনশনরত ২৩ শিক্ষার্থীর মধ্যে ১৭ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ছয় শিক্ষার্থী।

এই আন্দোলনের সূত্রপাত ১৩ জানুয়ারি। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ ছাত্রী। গত শনিবার সন্ধ্যার দিকে ছাত্রলীগ হলের ছাত্রীদের ওপর হামলা চালায়।

পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাঁদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওই দিন রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা দিলেও শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগ চেয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

Similar Articles

Leave a Reply

Top