You are here
Home > জাতীয় > এসকে সিনহা ১১ বছরের অন্যদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

এসকে সিনহা ১১ বছরের অন্যদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে চার কোটি টাকা আত্মসাত ও পাচারের মামলায় ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।
মঙ্গলবার দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন।
দন্ডবিধি ৪০৯ ধারায় ৪ বছর এবং অথ পাচারের অভিযোগে ৭ বছরের সশ্রম কারদন্ড দেওয়া হয় তবে দুটি ধারার সাজা একসঙ্গে চলবে বলে তাকে সাত বছর কারাদণ্ড ভোগ করতে হবে বলে জানান দুদুকের আইনজীবী আব্দুল সালাম। এছাড়া সিনহাকে দুই অভিযোগে ৪৫ লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাস কারাদণ্ড এবং ফ্রিজ থাকা ৭৮ লাখ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়।  
এ মামলার দুই আসামি টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান এবং নিরঞ্জন চন্দ্র সাহাকে খালাস দিয়েছেন আদালত।  
এছাড়া মামলার অপর আট আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীমকে ৪ বছর কারদন্ড ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তাকে আরও ৬ মাস কারাগারে থাকতে হবে,এবং একই ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক ও সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়কে ৩ বছর করে কারদন্ডসহ ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস কারাগারে থাকতে হবে।সিনহাসহ শেষ তিনজন পলাতক।  
আসামিদের মধ্যে বাবুল চিশতি কারাগারে ছিলেন, তাকে এদিন আদালতে হাজির করা হয়। এছাড়া জামিনে থাকা অপর ছয়জন রায় ঘোষণার সময় উপস্থিত ছিলেন। এ সাতজনকেই সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়।  
দুদক ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ১৪ সেপ্টেম্বর এ মামলায় রায়ের জন্য ৫ অক্টোবর দিন ধার্য করেন একই আদালত। তবে সেদিন অসুস্থতার কারণে বিচারক ছুটিতে থাকায় রায়ের জন্য ২১ অক্টোবর নতুন দিন ধার্য করা হয়। রায় প্রস্তুত না হওয়ায় গত ২১ অক্টোবর রায়ের তারিখ দ্বিতীয় দফায় পিছিয়ে গতকাল ৯ নভেম্বর ধার্য করেন আদালত।
২০১৯ সালের ১০ জুলাই দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে মামলা করেন। মামলা তদন্ত করে একই বছরের ৯ ডিসেম্বর চার্জশিট দাখিল করেন দুদক পরিচালক বেনজীর আহমেদ। গত বছর ১৩ আগস্ট একই আদালত ১১ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন। মামলায় চার্জশিটভুক্ত ২১ জন সাক্ষীর মধ্যে ২১ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয় গত ২৪ আগস্ট ।

Similar Articles

Leave a Reply

Top