You are here
Home > জাতীয় > এদেশে প্রজন্মের পর প্রজন্ম বড় হয়েছে, যারা জানতো না বঙ্গবন্ধুকে: অধ্যাপক জাফর ইকবাল

এদেশে প্রজন্মের পর প্রজন্ম বড় হয়েছে, যারা জানতো না বঙ্গবন্ধুকে: অধ্যাপক জাফর ইকবাল

এদেশে প্রজন্মের পর প্রজন্ম বড় হয়েছে, যারা জানতো না বঙ্গবন্ধু কে, তিনি বাংলাদেশের জন্য কী করেছেন? এর থেকে বড় অপরাধ কিছু হতে পারে না। পৃথিবীর কোথাও এর থেকে বড় অপরাধ হয়নি। এমন মন্তব্য করেছেন শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ইতিহাসের নিকৃষ্টতম কাজ ছিল। নতুন প্রজন্মের কাছে ইতিহাসের মহানায়ককে তুলে ধরা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।
আজ শনিবার বইমেলার পঞ্চম দিনে বাংলা একাডেমি চত্বরে ‘মুজিব গ্রাফিক নভেল’ এর ৯ম ও ১০ম খন্ডের  মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন জাফর ইকবাল। অনুষ্ঠানে নতুন প্রজন্মকে বই পড়ায় উৎসাহ যোগান তিনি।
এসময় কথা বলেন, কথাসাহিত্যিক আনিসুল হকও। তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মানসম্পন্ন প্রবন্ধ রচনার ওপর জোর দেন। তিনি বলেন, কীভাবে বঙ্গবন্ধু পরিশ্রম করলেন, কীভাবে পাকিস্তান থেকে ভাষা আন্দোলন হলো, কীভাবে সেখান থেকে জাতীয়তাবাদী আন্দোলন শুরু হলো, এসব তরুণ প্রজন্মকে জানার তাগিদও দেন তিনি।
পঞ্চম দিনে সকাল ১১টায় খুলে দেয়া হয় বইমেলা প্রাঙ্গণ। ছুটির দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় বাড়ছে পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি। বিকেল নাগাদ মেলা আরও জমাজমাট হবার প্রত্যাশা প্রকাশকদের।
 

Similar Articles

Leave a Reply

Top