You are here
Home > জাতীয় > আইন ও বিচার বিভাগে ১৯২৩ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব

আইন ও বিচার বিভাগে ১৯২৩ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব

আগামী ২০২২-২৩ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৯২৩ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন। আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে আগামী ২০২২-২৩ অর্থবছরে ১ হাজার ৯২৩ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে ১ হাজার ৬১৩ কোটি ২২ লাখ এবং উন্নয়ন খাতে ৩১০ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।
২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১ হাজার ৮২২ কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ করা হয়। এর মধ্যে পরিচালন খাতে ছিল ১ হাজার ৪৩৫ কোটি ১৮ লাখ ৮৫ হাজার এবং উন্নয়ন খাতে ৩৮৭ কোটি ৩৯ লাখ টাকা।
আজ বৃহস্পতিবার ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। এটি দেশের ৫১ তম এবং বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩ তম বাজেট। দেশের ৫১ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার চতুর্থ বাজেট। চলতি মাসেই প্রস্তাবিত এ বাজেট পাস হবে। আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর ২০২২-২০২৩।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আজ উত্থাপন করেছেন। এর আগে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে দুপুর ১২টার কিছু পরে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়। এবারের বাজেটে আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের নাম দেয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় এবারের বাজেট ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বেশি। আর এটি সংশোধিত বাজেটের তুলনায় ৮৪ হাজার ৫৬৪ কোটি টাকা বেশি।

Similar Articles

Leave a Reply

Top