You are here
Home > খেলাধুলা > সোহেলির দুর্দান্ত বোলিংয়ে সেমিফাইনালে বাংলাদেশ

সোহেলির দুর্দান্ত বোলিংয়ে সেমিফাইনালে বাংলাদেশ

অফ-স্পিনার সোহেলি আকতারের দুর্দান্ত বোলিংয়ে গ্রুপ পর্বে এক ম্যাচ বাকী রেখেই টি-টোয়েন্টি বিশ^কাপ বাছাই পর্বের  সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ নারী দল।

গতরাতে গ্রুপ-এ’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৬ উইকেটে হারিয়েছে স্কটল্যান্ড নারী দলকে। বল হাতে ৭ রানে ৪ উইকেট নেন সোহেলি। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ১৪ রানে হারিয়েছিলো নিগার সুলতানার দল। প্রথম দুই ম্যাচ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। ২ খেলায় ২ করে পয়েন্ট স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের। এখনও পয়েন্টের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। 

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। ১৬ রানের মধ্যে স্কটল্যান্ডের ২ উইকেটের পতন ঘটায় বাংলাদেশ। এরমধ্যে ১ উইকেট ছিলো সানজিদা আকতার মেঘলার। অন্যটি রান আউট।

পাওয়ার প্লে শেষে বোলিং আক্রমনে এসেই স্কটল্যান্ডকে চেপে ধরেন সোহেলি। নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট শিকার করেন তিনি। তৃতীয় ওভারে উইকেট মেডেন নেন সোহেলি। আর নিজের চতুর্থ ও শেষ ওভারে ২ উইকেট শিকার করেন তিনি।

টানা ৪ ওভারের এক স্পেলে ৭ রানে ৪ উইকেট নিয়ে স্কটল্যান্ডকে খাদের কিনারায় ঠেলে দেন সোহেলি। এতে ১৩ ওভার শেষে ৪২ রানে ৬ উইকেট হারায় স্কটল্যান্ড।

এরপর স্কটল্যান্ডের ইনিংসের ইতি টানেন নাহিদা আকতার ও সালমা খাতুন। ইনিংসের ৩ বল বাকী থাকতে ৭৭ রানে অলআউট হয় স্কটল্যান্ড। স্কটিশদের তিন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। দলের পক্ষে সর্বোচ্চ ২২ রান করেন লরনা জ্যাক। সোহেলির ৪টি  ছাড়া বাংলাদেশের পক্ষে নাহিদা ২টি, সালমা-মেঘলা ১টি করে উইকেট নেন।

৭৮ রানের সহজ টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ৭ রান করে আউট হন ওপেনার শামিমা সুলতানা। এরপর ৩৮ রানের জুটি গড়ে জয়ের পথ সহজ করেন আরেক ওপেনার মুরশিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা। ১৫ রানে থামেন মুরশিদা।

মুরশিদা ফিরলে ক্রিজে নিগারের সঙ্গী হন রুমানা আহমেদ। ম্যাচ শেষ করার পথেই ছিলেন দু’জনে। কিন্তু জুটিতে ২২ রান আসার পর বিচ্ছিন্ন তারা। দলীয় ৭০ রানেই ফিরেন নিগার ও রুমানা। আগের ম্যাচের হিরো নিগার ৪৩ বলে ৩৪ ও রুমানা ১১ রান করেন। 

নিগার ও রুমানা যখন ফিরেন তখন জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিলো ৮ রান। ১৩ ওভারের মধ্যেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান সোবহানা মোস্তারি ও সোহেলি। ৮ রানে অপরাজিত থাকেন মোস্তারি। স্ট্রাইকে যেতেই পারেননি সোহেলি। তাই খালি হাতে অপরাজিত থাকতে হয় তাকে। তবে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরা হন সোহেলি।

আগামীকাল গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। 

Similar Articles

Leave a Reply

Top