You are here
Home > খেলাধুলা > ম্যারাডোনাকে সম্মান জানানোর ম্যাচেও জিততে পারলো না বার্সেলোনা

ম্যারাডোনাকে সম্মান জানানোর ম্যাচেও জিততে পারলো না বার্সেলোনা

একের পর এক ব্যর্থতায় জিততে যেন ভুলেই গেছে বার্সেলোনা। প্রয়াত দিয়েগো ম্যারাডোনা স্মরনে কাল সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আর্জেন্টাইন কিংবদন্তীর সাবেক দুই ক্লাব বোকা জুনিয়র্স ও বার্সেলোনা মুখোমুখি হয়েছিল। নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে ড্র থাকার পর পেনাল্টিতে কাতালান জায়ান্টদের ৪-২ ব্যবধানে পরাজিত করে দিয়েগো ম্যারাডোনা কাপ জয় করে নিয়েছে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স।
বোকার গোলরক্ষক অগাস্টিন রোসি প্রথমে ম্যাথিয়াস পেরেইরার শটটি রুখে দেন। এরপর গুইলেম জেইম পোস্টের উপর দিয়ে বল বাইরে পাঠিয়ে দিলে স্পট কিক থেকে চার গোল করা বোকার জয় নিশ্চিত হয়।
এর আগে নির্ধারিত সময়ে প্রথমার্ধে কোন দলই গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধ শুরুর পাঁচ মিনিটের মধ্যে ফেরান জাটগালা বার্সাকে এগিয়ে দেন। ম্যাচ শেষে ১৫ মিনিট আগে এক্সেকুয়েল জেবালোস বোকার হয়ে সমতা ফেরান। 
গত বছর ২৫ নভেম্বর মৃত্যুবরণ করা ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনার স্মরণে রিয়াদের মারসুল পার্কে এই প্রীতি ম্যাচটির আয়োজন করা হয়। ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ম্যারাডোনা পেশাদার ক্যারিয়ারে ১৯৭৬-৯৭ সাল পর্যন্ত বার্সেলোনা ও বোকা জুনিয়র্সে খেলেছেন। বোকার হয়ে তিনি দুই মেয়াদে ১৯৮১-৮২ ও ১৯৯৫-৯৭ সালে খেলেছেন। ১৯৮২ সালে ম্যারাডোনা বোকা থেকে বার্সায় যোগ দেন। নাপোলিতে যোগ দেবার আগে স্প্যানিশ জায়ান্টদের হয়ে দুই মৌসুম খেলেছেন। 
গত মাসে ৩৮ বছর বয়সে ক্লাবে ফিরে আসা দানি আলভেসকে কাল মূল একাদশে নামিয়েছিলেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। জানুয়ারিতে স্পেনে রেজিষ্ট্রেশন উইন্ডো খোলার আগ পর্যন্ত এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার প্রতিদ্বন্দ্বীতামূলক কোন ম্যাচে খেলতে পারবেন না। কিন্তু কালকের ম্যাচটি প্রীতি ম্যাচ হওয়ায় জাভি সেই সুযোগটি নিয়েছেন। 
রোববার ওসাসুনার সাথে লা লিগায় ড্র করা ম্যাচটি থেকে ১১ পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন জাভি। শনিবার ক্যাম ন্যুতে এলচের বিপক্ষে লিগ ম্যাচকে সামনে রেখে মূলত জাভি মূল স্কোয়াডকে বিশ্রামে রাখতে চেয়েছেন। আগোছালো প্রথমার্ধের সেরা খেলোয়াড় ছিলেন আলভেস। দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য এস্পানেয়ল থেকে গ্রীষ্মে দলে আসা জাটগালা গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন। ৫০ মিনিটে আলভেসের ক্রস ফিলিপ কুটিনহোর হাতে লাগলেও তা রেফারির চোখ এড়িয়ে যায়। এই সুযোগে জাটগালা বার্সা ক্যারিয়ারে নিজের প্রথম গোল তুলে নিতে কোন ভুল করেননি। এরপর ইলিয়াস আকেমা ও জাটগালা ব্যবধান বাড়াতে ব্যর্থ হন। ৭৭ মিনিটে ফ্র্যাংক ফাবরার ক্রস থেকে জেবালোসের গোলে সমতায় ফিরে বোকা।
পেনাল্টিতে বোকার হয়ে গোল করেছেন মার্কোস রোহো, কার্লোস ইজকুয়েরডস, ক্রিস্টিয়ান পাভন ও এ্যারন মোলিনাস।

Similar Articles

Leave a Reply

Top