You are here
Home > খেলাধুলা > মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা লিওয়ানদোস্কি

মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা লিওয়ানদোস্কি

টানা দ্বিতীয়বারের মত ফিফা বর্ষসেরা খেলোয়ার নির্বাচিত  হয়েছেন বায়ার্ন মিউনিখের রেকর্ড সৃষ্টিকারী স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি। ফিফার সদর দপ্তর জুরিখে ভার্চুয়ালি অনুষ্ঠিত বছরের অন্যতম আলোচিত এই অনুষ্ঠানে সব দৃষ্টিই যেন ছিল এই পোলিশ তারকার দিকে।
দুর্দান্ত ফর্মে ২০২১ সালটা কাটালেও নভেম্বরে লিওয়ানদোস্কি ব্যালন ডি’অর না পাওয়ায় অনেকেই বিস্মিত হয়েছিল। আর্জেন্টিনাকে কোপা আমেরিকার উপহার দেবার পুরস্কার হিসেবে ফ্রান্সের ঐতিহ্যবাহী পুরস্কারটা লিওনেল মেসির হাতেই উঠেছিল। এবারও ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় লিওয়ানদোস্কির সাথে লড়াইয়ে ছিলেন পিএসজির মেসি ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। 
গত মৌসুমে বুন্দেসলিগায় ৩৩ বছর বয়সী পোলিশ তারকা লিওয়ানদোস্কি বায়ার্নের শিরোপা জয়ের পথে রেকর্ড ৪১ গোল করেছিলেন। ২০২১ সালে এক ক্যালেন্ডার বছরে করেছেন সর্বমোট ৪৩ গোল। দুটোই বায়ার্নের আরেক সাবেক কিংবদন্তী গার্ড মুলার ১৯৭২ সালের রেকর্ডকে স্পর্শ করেছিল। 
নারীদের বিভাগে সেরা হয়েছেন বার্সেলোনার অধিনায়ক এ্যালেক্সিয়া পুটেলাস। এর আগে তিনি ব্যালন ডি’অরও জয় করেছিলেন। পুটেলাসের নেতৃত্বে বার্সেলোনা প্রথমবারের মত নারী চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে। তার বার্সেলোনা সতীর্থ জেনিফার হারমোসো ফিফার বর্ষসেরার তালিকায় তৃতীয় হয়েছেন। এই তালিকায় দ্বিতীয় হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্ট চেলসির স্যাম কার।
পুরুষ ও নারী উভয় বিভাগেই সেরা কোচের পুরস্কার ছিনিয়ে নিয়েছে চেলসির দুই কোচ থমাস টাচেল ও এমা হায়েস। টাচেল আবারো এই তালিকায় পিছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলাকে। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটিকে শিরোপা উপহার দেয়া গার্দিওলা হয়েছেন তৃতীয়। ইতালিকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ জয়ে নেতৃত্ব দেয়া রবার্তো মানচিনি ফিফা ভোটিংয়ে দ্বিতীয় স্থান লাভ করেছেন। 
এদিকে বার্সেলোনার কোচ লুইস কোরটেসকে পিছনে ফেলে চেলসির হায়েসের বর্ষসেরা হওয়াটা ছিল বিস্ময়কর। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনা ৪-০ গোলে চেলসিকে উড়িয়ে দিয়ে শিরোপা জয় করেছিল। ইংল্যান্ডের কোচ সারিনা উইগম্যান হয়েছেন তৃতীয় সেরা কোচ। 
বিশ্বসেরা একাদশ বেছে নেবার ক্ষেত্রেও পুরুষ ও নারী উভয় তালিকায় বেশ কিছু বিস্ময় দেখা গেছে। নারীদের বিশ্বসেরা একাদশে ব্যক্তিগতভাবে পুরস্কারের শীর্ষে থাকা তিন খেলোয়াড়ের একজনও জায়গা পাননি। এমনকি এই তালিকায় বার্সেলোনার কোন খেলোয়াড়ও জায়গা পাননি। 
পুরুষ বিভাগে ৩-৩-৪ ফর্মেশনে জায়গা খুঁজে পাননি সালাহ। আক্রমনভাগে এই তালিকায় রয়েছেন মেসি, লিওয়ানদোস্কি, আর্লিং হালান্ড ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো। কাল জুরিখের অনুষ্ঠানে রোনাল্ডো তারকা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জাতীয় দলের হয়ে ক্যারিয়ারে সর্বোচ্চ ১১৫ গোল করার কৃতিত্ব হিসেবে কাল রোনাল্ডোর হাতে একটি বিশেষ পুরস্কার তুলে দেয়া হয়েছে। 
সেরা গোলের জন্য পুসকাস এ্যাওয়ার্ড পেয়েছেন এরিকা লামেলা। মার্চে প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে টটেনহ্যামের হয়ে তার দুর্দান্ত গোলটি এবার সেরার তালিকায় প্রথম স্থান অর্জণ করেছে। 
সেরা গোলরক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন চেলসির এডুয়ার্ডো মেন্ডি। 
ইউরো চ্যাম্পিয়নশীপের সময় ডেনমার্কের তারকা মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে পড়ে যাবার ঘটনাটি ছিল বছরের আলোচিত ঘটনা। এই ঘটনায় ডেনমার্কের খেলোয়াড় ও মেডিকেল স্টাফরা যেভাবে এরিকসেনকে মাঠের মধ্যে সহযোগিতা করেছে সে কারনে ড্যানিশ পুরো দল ফিফার ফেয়ার প্লে পুরস্কার ছিনিয়ে নিয়েছে। এছাড়াও ঐ একই ঘটনা ডেনমার্ক ও ফিনল্যান্ডের সমর্থকরা যেভাবে এরিকসেনের সমর্থনে সেদিন সমস্বরে চিৎকার করে উঠেছিল তারই পুরস্কার হিসেবে বর্ষসেরা সমর্থকের পুরস্কার পেয়েছে দলদুটি।

Similar Articles

Leave a Reply

Top