You are here
Home > খেলাধুলা > পান্থের সেঞ্চুরিতে সিরিজ জিতলো ভারত

পান্থের সেঞ্চুরিতে সিরিজ জিতলো ভারত

 উইকেটরক্ষক-ব্যাটার ঋসভ পান্থের দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতলো ভারত। 
গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ভারত ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ভারত। ১২৫ রানের অনবদ্য ইনিংস খেলেন পান্থ।
ম্যানচেস্টারে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। পেসার মোহাম্মদ সিরাজের তোপে ইনিংসের শুরুতেই ২ উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনার জনি বেয়ারস্টো ও জো রুট শূন্য হাতে ফিরেন। তৃতীয় উইকেটে আরেক ওপেনার জেসন রয় ও বেন স্টোকসের ৪৭ বলে ৫৪ রানের জুটিতে শুরুর ধাক্কা সামলে উঠে ইংল্যান্ড। 
তবে রয় ও স্টোকসকে বিদায় দিয়ে ইংল্যান্ডকে আবারও চাপে ফেলে দেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। রয় ৪১ ও স্টোকস ২৭ রান করেন। ৭৪ রানে ৪ উইকেট পতনের পর ইংল্যান্ডের হাল ধরেন অধিনায়ক জশ বাটলার ও মঈন আলি। পঞ্চম উইকেটে দারুন এক জুটি গড়ে ইংল্যান্ডের রানের চাকা সচল করেন তারা। ৮৪ বলে ৭৫ রানের জুটি গড়েন বাটলার ও মঈন। ৩৪ রান করা মঈনকে শিকার করে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন রবীন্দ্র জাদেজা। 
হাফ-সেঞ্চুরি তুলে বড় ইনিংসের পথে থাকা বাটলারকে ৬০ রানে বিদায় দেন পান্ডিয়া। ৩টি চার ও ২টি ছক্কায় ৮০ বলে ৬০ রান করেন বাটলার। ৩৭তম ওভারে দলীয় ১৯৯ রানে বাটলার ফিরলেও, ইংল্যান্ডকে লড়াই করার পুঁিজ এনে দেন লোয়ার-অর্ডার ব্যাটাররা। তবে ২৫ বল বাকী থাকতেই অলআউট হয় ইংল্যান্ড। ২৫৯ রানের সংগ্রহ পায় ইংলিশরা। শেষদিকে ক্রেইগ ওভারটন ৩২, লিয়াম লিভিংস্টোন ২৭ ও ডেভিড উইলি ১৮ রান করেন। ভারতের পান্ডিয়া ৪টি ও যুজবেন্দ্রা চাহাল ৩টি উইকেট নেন। 
২৬০ রানের লক্ষ্যে শুরুতেই বিপদে পড়ে ভারত। ৩৮ রানে প্যাভিলিয়নে ফিরেন অধিনায়ক রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। তিনজনকেই শিকার করেন আগের ম্যাচের ৬ উইকেট নেয়া পেসার রিচ টপলি। রোহিত-কোহলি ১৭ করে, ধাওয়ান ১ রান করে ফিরেন। পাঁচ নম্বরে নেমে সূর্যকুমার যাদব ১৬ রানের বেশি করতে পারেননি। ফলে ৭২ রানেই ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে ভারত। =পঞ্চম উইকেটে জুটি বেঁেধ ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন পান্থ ও পান্ডিয়া। দ্রুত রান তুলতে থাকেন তারা। এতে বিচলিত হয়ে পড়ে ইংল্যান্ডের বোলাররা। এই জুটি ভারতের রান ২’শ অতিক্রম করে। ততক্ষণে দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন। ৩৬তম ওভারে দলীয় ২০৫ রানে ভাঙ্গে পান্থ ও পান্ডিয়া জুটি। ১১৫ বলে ১৩৩ রানের জুটি গড়েন তারা। ১০টি চারে ৫৫ বলে ৭১ রান করেন পান্ডিয়া। 
পান্ডিয়া ফিরলেও জাদেজাকে দিয়ে ভারতের জয় নিশ্চিত করেন পান্থ। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ১৬টি চার ও ২টি ছক্কায় ১১৩ বলে অপরাজিত ১২৫ রান করেন পান্থ। ৭ রানে অপরাজিত থাকেন জাদেজা। ম্যাচ সেরা হন পান্থ। আর সিরিজ সেরা হন পান্ডিয়া।
পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ২-২’এ ড্র করলেও, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো ভারত।

Similar Articles

Leave a Reply

Top