You are here
Home > খেলাধুলা > নিষেধাজ্ঞার পর বিশ্বকাপ আয়োজনের স্বত্বও হারাল শ্রীলঙ্কা

নিষেধাজ্ঞার পর বিশ্বকাপ আয়োজনের স্বত্বও হারাল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কান ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে যে খড়গ বসিয়েছিল আইসিসি, সেটি আরও দীর্ঘ হতে যাচ্ছে। এবার দেশটির কাছ থেকে বিশ্বকাপের আয়োজক স্বত্ব কেড়ে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আগামী জানুয়ারিতে শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর বসার কথা ছিল। কিন্তু নিষেধাজ্ঞায় সেখান থেকে সরিয়ে টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ক্রিকেট বিষয়ক সংবাদ মাধ্যম ক্রিকবাজ এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) ভারতের আহমেদাবাদে এক জরুরি বোর্ড সভায় বসেছিল আইসিসি। সেখানে আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, লঙ্কান ক্রিকেট ও ওয়ানডে ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আগেই শোনা গিয়েছিল। সেখানেই আগামী যুব বিশ্বকাপ শ্রীলঙ্কা আয়োজন করতে পারবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

গত ১০ নভেম্বর লঙ্কান ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে দেশটির সদস্য পদ কেড়ে নেয়ার ঘোষণা দেয় আইসিসি। এতে শ্রীলঙ্কান ক্রিকেট নিষেধাজ্ঞায় পড়ে। আজকের বৈঠকেও বহাল রাখা হয়েছে সেই নিষেধাজ্ঞা। এজন্য সেখান থেকে সরিয়ে নেয়া হলো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

এক সূত্রের বরাতে ক্রিকবাজ জানিয়েছে, ‘সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত হয়েছে যে নিষেধাজ্ঞা এখনই উঠিয়ে নেওয়া হবে না। ফলে দেশটিতে স্বাভাবিক প্রক্রিয়ায় ক্রিকেট চালু থাকবে।’ আইসিসির এই সভায় অংশগ্রহণ করেছে সাম্প্রতিক সময়ে লঙ্কান বোর্ডের (এসএলসি) সভাপতি পদ থেকে ক্ষমতাচ্যুত শাম্মি সিলভা।

পূর্বানির্ধারিত সূচি অনুযায়ী– অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টুর্নামেন্ট ১৪ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে একই সময়ে দক্ষিণ আফ্রিকায় হওয়ার কথা রয়েছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ২০। যার সূচি রয়েছে ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (সিএসএ) এক কর্মকর্তা জানিয়েছেন, দুটি টুর্নামেন্টই একই সময়ে আয়োজন করা যেতে পারে। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি আসরটি স্বাধীনভাবে আয়োজনের সুযোগ রয়েছে সিএসএ’র স্বায়ত্তশাসিত কমিটির।

Similar Articles

Leave a Reply

Top